আজকের রাশিফল, ২ ডিসেম্বর ২০২০


শ্রী রূপন ধর

ঢাকা: জ্যোতিষ শাস্ত্র অনুসারে দৈনিক রাশিফল জাতক-জাতিকার প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে। এটি জ্যোতিষ শাস্ত্রের এমন একটি ধরন, যার মাধ্যমে শুভ-অশুভ সময় নির্ণয় পূর্বক বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যকথন করে। বৈদিক জ্যোতিষে সম্পূর্ণ জন্ম কুণ্ডলী ৩৬০ ডিগ্রির হয়ে থাকে এবং প্রতিটি রাশি ৩০ ডিগ্রি।

১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন এর নিজ নিজ অধিপতি গ্রহ রয়েছে। আবার প্রতিটি গ্রহের ৩টি করে মোট ২৭টি নক্ষত্র রয়েছ। যে কারণে প্রতিটি রাশির ফলাদেশ বা রাশিফল ভিন্ন হয়ে থাকে।

ভারতীয় বৈদিক জ্যোতিষ শাস্ত্রে প্রধানত ১২ টি রাশি, ৯ টি গ্রহ ও ২৭ টি নক্ষত্র নিয়ে হিসেব কষা বা গণনা করা হয়ে থাকে। তবে এর বাইরেও আরও অনেক সূক্ষ্ম হিসেব রয়েছে। প্রতিটি রাশি, গ্রহ ও নক্ষত্রের নিজ নিজ কিছু নির্দিষ্ট স্বভাব বা বৈশিষ্ট্য রয়েছে, তাই প্রতিদিন গ্রহ-নক্ষত্রের স্থিতি, গ্রহের প্রাত্যহিক পরিবর্তন, কুণ্ডলিতে গোচর, দৃষ্টি এবং অন্যান্য ব্রহ্মাণ্ডীয় গণনার মাধ্যমে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মানুষের স্বাস্থ্য, বৈবাহিক জীবন, প্রেম, ধনসম্পদ, পেশার মতো সমস্ত বিষয়েই ধারণা দেওয়ার উদ্দেশ্যে রাশিফল তৈরি করা হয়ে থাকে। যদিও এই রাশিফল খুবই সামান্য আধারে হয়ে থাকে তবুও উপকৃত হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকে।

আজকের দিনে কোন বিষয়ে সাবধান থাকতে হবে, অধিক মনোযোগী থাকতে হবে বা কী আপনাকে উন্নতির পথে নিয়ে যাবে এবং আপনার সামনে কী বাধা আসতে পারে ইত্যাদি জানতে পারবেন। এবার চলুন রাশি অনুসারে দেখে নেওয়া যাক আজকের দিনে আপনার গ্রহ-নক্ষত্রের অবস্থান কী বলছে—

মেষ রাশি
দিনটি খুব একটা ভালো যাবে না। শরীর স্বাস্থ্য কিছুটা খারাপ যেতে পারে। মানসিক অস্থিরতার কারণে কাজে বারবার ভুল হতে পারে। সাংসারিক বিষয়ে ভুল বুঝাবুঝি দেখা দিতে পারে। বাড়তি টাকা আয় করতে গিয়ে পুলিশী কোনো সমস্যা বাড়তে পারে। রক্তচাপের রোগীরা ভিড় বাসে চাপার সময় তাদের স্বাস্থ্যের ব্যাপারে অতিরিক্ত যত্নশীল থাকবেন। আর্থিক দিকে উন্নতি নিশ্চিত।

বৃষ রাশি
এমন একটি দিন আজ যেখানে অন্য ব্যক্তিদের উপদেশগুলো শোনা এবং তার উপর কাজ করা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। প্রেমের অনুভূতিগুলো আজ পরিশোধিত হবে। বিদ্যার্থীদের বিদেশে উচ্চশিক্ষার জন্য যাওয়ার ক্ষেত্রে বাধা-বিপত্তি দেখা দিতে পারে। চাকরিজীবীদেরকে হয়ত একটু বেশি পরিশ্রম করতে হতে পারে। উপার্জন ভাগ্য মন্দ না হলেও অর্থ অপচয় হবে।

মিথুন রাশি
অর্থাগমন ঘটতে পারে। ব্যবসাক্ষেত্রে বড় কোনো সমস্যার সম্ভাবনা নেই আজ।  যানবাহনে চড়ার সময় অতিরিক্ত সতর্ক থাকুন। বৈদেশিক ব্যবসা-বাণিজ্যে কিছু বাধাবিপত্তির আশঙ্কা রয়েছে।

কর্কট রাশি
আপনি দেখতে পাবেন যে আপনার কাজে মনঃসংযোগ করতে অসুবিধা হচ্ছে কারণ আজ আপনার স্বাস্থ্য ঠিক থাকবে না। প্রিয়জনের কাছ থেকে পাওয়া আঘাত মনে কষ্ট বাড়তে পারে। পিতামাতার সঙ্গে কোনো ব্যবহার নিয়ে মানসিক চাপের সৃষ্টি হতে পারে।

সিংহ রাশি
ছোটদের জীবনে থেকে আজ জলের মূল্যে জ্ঞান আহরণ করতে পারেন। দিনটি শুভাশুভ মিশ্রফলদায়ক। প্রেমের বিষয়ে কিছু বাধাবিপত্তি দেখা দিতে পারে। শিল্পীদের কাজেকর্মে বাধাবিপত্তির আশঙ্কা রয়েছে। মিথ্যা বদনামের আশঙ্কা রয়েছে।  বাড়িতে ধর্মীয় কর্মকাণ্ড বৃদ্ধি পাবে। আপনার জীবন সাথীর মন খারাপ হবে আর আপনি তার সাথে কথা বলতে আগ্রহ দেখাবেন না।

কন্যা রাশি
আপনার স্নেহশীল ও মিশুকে স্বভাব আপনার চারপাশে যারা আছেন তাদেরকে আনন্দ এবং খুশি এনে দেবে। কারো কারোর জন্য সুন্দর উপহার এবং ফুলে ভরা রোমান্টিক সন্ধ্যা। বয়স্কদের ক্ষেত্রে শারীরিক পীড়ায় ভোগান্তি বৃদ্ধির যোগ রয়েছে। খেলোয়াড়দের জন্য দিনটি ফলপ্রসূ। ঠিকাদারি ব্যবসায় অনাকাঙ্ক্ষিত বাধাবিপত্তির আশঙ্কা রয়েছে। রাজনৈতিক কাজে সাফল্য পেতে পারেন।

তুলা রাশি
দূরবর্তী স্থানে যাত্রা আরামদায়ক হবে না, কিন্তু আপনাকে গুরুত্বপূর্ণ যোগাযোগ তৈরিতে সাহায্য করবে। পরিবারের কোনো সদস্য আজ আপনার বিরুদ্ধে কথা বলতে পারে, যা আপনার অনুভূতিগুলোকে গভীরভাবে আঘাত করবে। জনসংযোগ বৃদ্ধি পাবে। শত্রুর সঙ্গে কোনো আপোষের কথা হতে পারে। ব্যয় বৃদ্ধি পেতে পারে। প্রবাসীরা কোনো বিষয় নিয়ে ঝামেলার কারণে অশান্তিতে থাকতে পারেন। নিজ স্বাস্থ্যর প্রতি খেয়াল রাখুন।

বৃশ্চিক রাশি
মনে রাখবেন সমৃদ্ধি মনকে প্রশ্রয় দেয়, বঞ্চনা এটিকে মজবুত করে। গঠনমূলক কোনো কাজের চিন্তাভাবনা হতে পারে। সঞ্চিত অর্থ থেকে ব্যয় হওয়ার সম্ভাবনা আছে। আজ আপনার জন্য দিনটি মিশ্র ফলপ্রসূ। বকেয়া টাকাপয়সা আদায়ে বেগ পেতে হবে না। ভ্রমণ অশুভ। আগুন থেকে দূরে থাকুন।

ধনু রাশি
ব্যবসায়ীদের তাদের পরিবারের সদস্যদের থেকে দূরে থাকা উচিত যারা আপনার আর্থিক সহায়তার জন্য জিজ্ঞাসা করে এবং পরে এটি ফেরত দেয় না। সাংবাদিক ও সাহিত্যিকদের জন্য দিনটি ভালো যাবে না। সরকারি আমলাদের কাজে অপ্রত্যাশিত বাধাবিপত্তি দেখা দিতে পারে। প্রতিবেশীর সাথে বিরোধ এড়িয়ে চলুন। জল পথে ভ্রমণ পরিহার করুণ।

মকর রাশি
সতর্ক থাকুন, আপনার প্রেমী আজ আপনাকে অন্যায় তোষামোদ করতে পারে। পেশাদারিত্বের জন্য পদোন্নতি বা আর্থিক লাভ হতে পারে। আপনার জন্য বুঝতে পারার সঠিক সময় এখনই যে, রাগ হলো স্বল্প পাগলামির রূপান্তর এবং এটি আপনাকে গরম জলের মধ্যে ফেলতে পারে। আপনার সময় ও উদ্যম অন্যকে সাহায্য করতে উৎসর্গ করুন। আপনার প্রেমের সম্পর্কে ঐন্দ্রজালিক বাঁক আসবে; এই দিকে সতর্ক থাকুন।

কুম্ভ রাশি
রাজনৈতিক নেতাকর্মীদের কাজের ক্ষেত্রে বাধাবিপত্তি দেখা দিতে পারে। বেকারদের চাকরি সংক্রান্ত পরীক্ষায় আশানুরূপ অগ্রগতি হতে পারে। প্রশাসনিক কর্মকর্তাদের কাজে ঝামেলা দেখা দিতে পারে। লেনদেন অশুভ। দূরের যাত্রা অশুভ।

মীন রাশি
যে কোনো বুকিং বাতিল হতে পারে। আর্থিক ব্যাপারে একটু চাপ থাকতে পারে। ঋণ গ্রহণ নিয়ে সামান্য আলোচনা হতে পারে। যখন আপনার সঙ্গী সত্যিই অসাধারণ হয় তখন জীবন সত্যিই সম্মোহিত হয়ে যায় এবং আপনি আজ তা অনুভব করবেন। কিছুই না করার জন্য, কেবল অস্তিত্ব উপভোগ করা এবং কৃতজ্ঞতার বোধ অনুভব করার জন্য এমন এক দিন- যদি আপনি নিজেকে অপ্রয়োজনীয় কাজ করতে বাধ্য না করেন।

সারাবাংলা/আইই





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *