ইন্টারন্যাশনাল রেটিং চেস টুর্নামেন্টের শুভ উদ্বোধন করলেন ডিএমপি কমিশনার


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল রেটিং চেস’ টুর্নামেন্ট’ এর শুভ উদ্বোধন করলেন ডিএমপি কমিশনার মোঃ শফিকুল ইসলাম বিপিএম-বার।

আজ ৯ জানুয়ারি, ২০২০ (শনিবার) জাতীয় ক্রীড়া পরিষদ (পুরাতন ভবন) এর কনফারেন্স রুম, ঢাকায় এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার।

বাংলাদেশের দাবা ফেডারেশনের উদ্যোগে ও আবুল খায়ের গ্রুপের পৃষ্ঠপোষকতায় এই টুনামেন্টটি অনুষ্ঠিত হচ্ছে। এই টুর্নামেন্টে বিভিন্ন পদামর্যাদার দাবাড়ু অংশ্রগ্রহণ করবে। এদের মধ্যে রয়েছে আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার জিয়াউর রহমান ও আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ।

আয়োজক কমিটির সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, দাবা প্রতিযোগিতা যারা আয়োজন করেছে তারা আমাদের সন্তানদের কয়েকদিন ভালো কাজের মধ্যে ‍ব্যস্ত রাখতে পারবে।

তিনি বলেন, বাংলাদেশে প্রচলিত আছে এমন সব খেলাধুলা আমি করেছি। আমি প্রায় ৩০ বছরের উপর টেনিস খেলেছি। কিন্তু এখন কোন খেলাধুলাতেই যেন আমাদের আগ্রহ নেই। খেলাধুলাতে আমরা পিছিয়ে পড়ছি। এটা কিন্তু জাতি গঠনের সুষ্ঠ পরিবেশ না। আমরা যদি আমাদের সন্তানদের শুধু লেখাপড়ার দিকে গুরুত্ব দিয়ে তাদের মানুষ করি, তাহলে শারীরিকভাবে অক্ষম একটা প্রজন্ম আমরা তৈরি করছি। সবচেয়ে বিপদজ্জনক বিষয় হচ্ছে- এরা সামাজিকভাবে বিচ্ছিন্ন জীবন-যাপন করছে, বন্ধুবান্ধব নাই, বাসায় বসে থাকে। এরা যখন ইউনিভার্সিতে যায়, নানাবিধ অপরাধ কর্মকান্ডের সাথে জড়িত হয়ে পরছে।

তিনি আরো বলেন, আমরা চাই, আমাদের সন্তানেরা মানুষের মত মানুষ হয়ে উঠুক। শুধু লেখাপড়া না, তারা খেলাধুলা, গানবাজনা, সিনেমা-নাটক, অভিনয় যে যেটা করতে চায়, সবাই যেন আনন্দ নিয়ে, দ্বিধাহীনভাবে করতে পারে এবং ভয়হীনভাবে বেড়ে উঠার মাধ্যমে মানুষ হতে পারে।  

অনুষ্ঠানে সভাপতি ও টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে কে এম সফিউল্লাহ, বিশেষ অতিথি হিসেবে বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল সহিদুল্লাহ চৌধুরী, এনডিসি (অবসরপ্রাপ্ত), এক্সিকিউটিভ ডাইরেক্টর, আবুল খায়ের গ্রুপ ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ সাহাব উদ্দিন শামীম ‍প্রমূখ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *