দেশের স্মার্টফোন বাজারে শীর্ষস্থানে উঠে এলো ট্রানশান

দেশের বাজারে সর্বাধিক বিক্রিত স্মার্টফোন হিসেবে শীর্ষে রয়েছে ট্রানশান। স্যামসাংকে টপকে তাদের অবস্থান দখল করেছে ট্রানশন। দ্বিতীয় অবস্থানে আছে স্যামসাং। আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিশ্বের অন্যতম একটি পরামর্শক ও বাজার গবেষণা সংস্থার তথ্যে দেখা যায় বছরের তৃতীয় প্রান্তিক হিসাবে এই শীর্ষস্থানে চলে আসে চীনা প্রতিষ্ঠান ট্রানশান হোল্ডিংস।



প্রতিবেদন থেকে আরও জানা যায়, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বাংলাদেশে স্মার্টফোনের বাজারে ট্রানশানের দখল রয়েছে ১৭ দশমিক ৮ শতাংশ।

২. স্যামসাং ১৫.৫ শতাংশ
৩. ভিভো ১৫.২ শতাংশ
৪. অপো ১৩.৩ শতাংশ
৫. সিম্ফোনি ১১. ৪ শতাংশ

তবে বছরের দ্বিতীয় প্রান্তিকেই স্যামসাং ২০ দশমিক ২ শতাংশ দখল নিয়ে শীর্ষে ছিলো। তখন দ্বিতীয় অবস্থানে ছিলো ট্রানশান, তাদের বাজার ছিলো ১৯ দশমিক ৫ শতাংশ।

এছাড়া একই সময়ে তৃতীয় অবস্থানে সিম্ফোনির ছিলো ১৪ দশমিক ৭ শতাংশ। চতুর্থ অবস্থানে ভিভোর ১০ দশমিক ৪ শতাংশ এবং পঞ্চমে অপোর ১০ দশমিক ২ শতাংশ।

প্রথম প্রান্তিকে আবার ১৯ দশমিক ৭ শতাংশ বাজার নিয়ে শীর্ষে ছিলো ট্রানশান। এই প্রান্তিকে দ্বিতীয় অবস্থানে ছিলো ভিভো, তাদের দখলে ছিলো ১৬ দশমিক ১ শতাংশ, সিম্ফোনি ১৫ দশমিক ২ শতাংশ নিয়ে ছিলো তৃতীয়, ১২ দশমিক ২ শতাংশ নিয়ে চতুর্থ স্যামসাং এবং পঞ্চমে ১০ দশমিক ৭ শতাংশ নিয়ে অপো।

করোনার কারণে বিশ্বব্যাপী ২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকে যেখানে স্মার্টফোনের বাজার বেশ পড়ে গেছে সেখানে বাংলাদেশের বাজার ছিলো জমজমাট। তৃতীয় প্রান্তিকেও দেশের স্মার্টফোনের বাজারের উর্ধ্বগতি দেখা গেছে।

চীনা প্রতিষ্ঠান ট্রানশান হোল্ডিংস আইটেল, ইনফিনিক্স ও টেকনো মোবাইল ফোন দেশে বাজারজাত করছে। এ তিনটি ব্র্যান্ড বিশ্বব্যাপী বাজারজাত করে ট্রানশন হোল্ডিংস লিমিটেড।। বাংলাদেশে তাদের কারখানা রয়েছে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *