‘ফেসবুকডটকমডটবিডি’ বন্ধে অন্তর্বতীকালীন নিষেধাজ্ঞা – এখন সময়


বাংলাদেশি নাগরিক এস কে শামসুল আলমের বিরুদ্ধে ফেসবুকের ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ মামলায় ফেসবুকডটকমডটবিডি ডোমেইন বন্ধে অন্তর্বতীকালীন নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

আজ সোমবার (১৪ ডিসেম্বর) ঢাকা জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী এ নিষেধাজ্ঞা জারি করেন। একইসঙ্গে মামলাটি আমলে নিয়ে কেন অস্থায়ী নিষেধাজ্ঞা দেওয়া হবে না- তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশ জারি করেন আদালত।

এদিন আসামি স্থায়ী নিষেধাজ্ঞার ওপর শুনানির জন্য ধার্য ছিল। আদালতে ফেসবুকের পক্ষে শুনানি করেন আইনজীবী মোকছেদুল ইসলাম। শুনানি শেষে আদালত ফেসবুকডটকমডটবিডি নামে বিটিসিএল থেকে বরাদ্দ নেওয়ায় ডোমেইনের ওপর অন্তর্বতীকালীন নিষেধাজ্ঞা দেন।

এর আগে আসামিকে শামসুল আলমের ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ ও ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞার ওপর শুনানির জন্য গত ১ ডিসেম্বর ধার্য ছিল। তবে ফেসবুক নিয়োজিত আইনজীবী অসুস্থ থাকায় শুনানির জন্য সময়ের আবেদন করা হয়। পরে আদালত সময়ের আবেদন মঞ্জুর করে ১৪ ডিসেম্বর পরবর্তী দিন ধার্য করেন।

গত ২২ নভেম্বর ফেসবুকডটকমডটবিডি (facebook.com.bd) নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় বাংলাদেশি নাগরিক এস কে শামসুল আলমের বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ চেয়ে ঢাকা জেলা জজ আদালতে ট্রেডমার্ক অ্যাক্ট ৯৬ ও ৯৭ ধারায় এবং ফৌজধারি আইনের ১৫১ ধারায় মামলা দায়ের করে ফেসবুক। একইসঙ্গে মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়। এ বিষয়ে ১ ডিসেম্বর ঢাকার জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরীর আদালতে শুনানির জন্য দিন ধার্য করা হয়।

মামলা সূত্রে জানা যায়, বিশ্বব‌্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ‌্যম ফেসবুকের মূল ডোমেইন ‘ফেসবুক ডটকম’। তবে এর সঙ্গে প্রত্যেক দেশের নিজস্ব নামের এক্সটেনশন যোগ করেও ব্যবহার করা যায় ফেসবুক।

বাংলাদেশে ‘ফেসবুকডটকমডটবিডি’ দিয়ে ফেসবুকে ঢোকা যায়। তবে ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশে শুধু ফেসবুক ডটকম নামেই ফেসবুকের মূল ডোমেইনটি টেলি যোগাযোগ কর্তৃপক্ষের (বিটিসিএল) কাছ থেকে পেটেন্টসহ কিনে নেয় ফেসবুক কর্তৃপক্ষ।

এবার কোডসহ ‘ফেসবুক ডটকম ডট বিডি’ নামে ডোমেইন নিতে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষ বিপাকে পড়ে। কারণ, এই নামটি ২০০৮ সালেই নিজেদের নামে নিবন্ধন করে রেখেছিল ‘এ ওয়ান সফটওয়্যার’ ও এস কে শামসুল ইসলাম নামের এক ব্যক্তি। তাই বাংলাদেশে কান্ট্রি কোডসহ নামটি নিবন্ধনের চেষ্টা করে ব্যর্থ হয় ফেসবুক কর্তৃপক্ষ। পরে এ ওয়ান সফটওয়্যারের কাছ থেকে এই ডোমেইন কেনার চেষ্টা করে ফেসবুক কর্তৃপক্ষ। তবে এই ডোমেইনটির দাম চাওয়া হয় ৬ মিলিয়ন ইউএস ডলার, বাংলাদেশি মুদ্রায় তা প্রায় ৫১ কোটি টাকা। ডোমেইনটি বিক্রির জন্য বিজ্ঞাপনও দেওয়া হয়েছে।

এ অবস্থায় দফায় দফায় আইনি নোটিশ দিয়েও ডোমেইনটি কিনতে পারেনি ফেসবুক কর্তৃপক্ষ। তাই ‘ফেসবুকডটকমডটবিডি’ ডোমেইন পেতে আইনি লড়াইয়েই নামে ফেসবুক কর্তৃপক্ষ।



Source link

1 Comment

  1. vreyro linomit
    January 13, 2021 - 3:33 pm

    Hello there, just became aware of your blog through Google, and found that it’s really informative. I’m gonna watch out for brussels. I will appreciate if you continue this in future. A lot of people will be benefited from your writing. Cheers!

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *