বাজারে এসেছে বাজেট কিং প্রসেসর কোর আই৩(১০১০০)

বাজারে বাজেটে পিসি বিল্ডের জন্য কোর আই ৩ ১০১০০ অনেক দিন আগেই এসেছে।। এবার চলে আসলো প্রসেসরটির এফ ভ্যারিয়েন্ট বা আইজিপিইউ ছাড়া কোর আই৩ ১০১০০ এফ ভ্যারিয়েন্টটি। অপেক্ষাকৃত কম মুল্য হওয়ায় বাদেশের বাজেট বিল্ডারদের জন্য এটি আশির্বাদ হিসেবেই এসেছে।



বাজারে ১০ম জেনারেশন এর আই৩ এসেছে বেশ অনেক মাস আগে। কিন্ত প্রসেসরটির মাত্র একটি ভ্যারিয়েন্টই এসেছিল।গ্রাফিক্স সহ ভ্যারিয়েন্টটি। এটির দাম ছিল পুর্বের এর আই৩ হতে বেশ অনেকটাই বেশি।বর্তমানে ১০৬০০ টাকা এবং বেশ কিছু সময় তা ১১ হাজারের ও বেশি দামে পাওয়া যাচ্ছিল।

বাজেট বিল্ডারদের মধ্যে বেশিরভাগেরই বাজেট থাকে অনেক টাইট,৫০০/১০০০ /১৫০০টাকা বাচাতে পারলেও তাদের জন্য সেটা অনেক গুরুত্বপুর্ণ। আবার আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পিসিতে আলাদা গ্রাফিক্স কার্ড লাগিয়ে নিতে চান এন্ট্রি লেভেলের,সেক্ষেত্রেও তাদের জন্য আইজিপিইউ এর জন্য ২/৩ হাজার টাকার দামের ব্যবধানটা অতিরিক্ত খরচ ছাড়া আর কিছুই নয়। এতদিন আইজিপিইউ ছাড়া ভার্সনটি না থাকায় অনেকেই কোর আই৩ ১০১০০ বাজেট সমস্যার কারণে নিতে চাচ্ছিলেন না। এবার তাদের জন্য বাজারে অবশেষে চলে এসেছে কোর আই৩ ১০১০০ এফ।

এটির স্পেসিফিকেশন হুবহ 10100 এর মতই। চারটি কোর, আটটি থ্রেড , ক্লক স্পিড 3.6Ghz থেকে 4.3Ghz পর্যন্ত TDP মাত্র ৬৫ ওয়াট। ডুয়াল চ্যানেলে ২৬৬৬ বাসের সর্বোচ্চ ১২৮ জিবি পর্যন্ত র‍্যাম চালানো যাবে।

এর সকেট এফছিএলজিএ১২০০, অর্থাৎ১০ম জেনারেশন এর 460,410,490 চিপসেটে চালানো যাবে। তবে অধিকাংশ ইউজারই ৪১০ চিপসেটের দিকেই ঝুকবেন কারণ এটির জন্য তুলনামূলক কম টাকা খরচ করা লাগবে।
পুর্ববর্তী জেনারেশনের কোর আই৩ ১০১০০ এফ ও ছিল বাজেট বিল্ডারদের মধ্যে তুমুল জনপ্রিয়।
দেখা যাচ্ছে যে বর্তমানে ৯১০০এফ এর মুল্য ১০ ডলার বেশি , আর স্পেকস এর দিকে তাকালে দেখা যাচ্ছে যে র‍্যাম স্পিড ও ক্যাপাসিটির পার্থক্য এর সাথে সবথেকে বড় পার্থক্য হলো এবারের আই৩ প্রসেসরটিতে রয়েছে হাইপারটেঠ রিদিংএর সুবিধা।

বর্তমানে এই প্রসেসরটি পাওয়া যাচ্ছে মাত্র ৮০০০ টাকায়।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *