ব্রকলি, মুরগি আর কাজুবাদাম স্টারফ্রাই


লাইফস্টাইল ডেস্ক

শীতকালীন প্রিয় সবজি ব্রকলি। বিদেশি এই সবজিটি এখন আমাদের দেশেই চাষ হচ্ছে। বিদেশি রান্নার সঙ্গে ব্রকলি পছন্দ করেন অনেকেই। বিশেষ করে বাচ্চাদের খুবই পছন্দের এই সবজি। দেখতে  ফুলকপির মতো হলেও স্বাদে কিছুটা আলাদা। এত ক্যালরির পরিমাণ বেশ কম হলেও ভিটামিন, খনিজ আর খাদ্য আঁশে পরিপূর্ণ।

ব্রকলিতে ভিটামিন কে, আয়রন আর পটাশিয়ামের পাশাপাশি প্রচুর পরিমাণ ফ্ল্যাভিনয়েড, লিউটেন, ক্যারোটিনয়েড, বিটা-ক্যারোটিনসহ উচ্চ মানের নানা অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। এ সময়ে সুস্থতার জন্য তাই খাদ্য তালিকায় ব্রকলি রাখুন। আজ দেখে নেই মজাদার ব্রকলি, মুরগি আর কাজুবাদামের স্টারফ্রাই।

উপাদান

  1. সয়াসস ১ চা চামচ
  2. রাইস ভিনেগার ১ চা চামচ
  3. ১ টি ছোট কমলার রস
  4. চিনি ১ চা চামচ
  5. কর্নফ্লাওয়ার ২ চা চামচ
  6. তেল ১ চা চামচ
  7. কাজুবাদাম ৩৮৫ গ্রাম
  8. পেঁয়াজ কুচি ১ টি মাঝারি
  9. মুরগির বুকের মাংস ১ টি
  10. ব্রকলি ফুল ২৫০ গ্রাম
  11. খোসাশুদ্ধ কচি মটরশুঁটি
  12. লাল ক্যাপসিকাম ১ টি পাতলা করে কাটা

পদ্ধতি
একটি বাটিতে সয়াসস, ভিনেগার, কমলালেবুর রস, চিনি আর কর্ণফ্লাওয়ার একসাথে মিশিয়ে রাখুন।
এবার কচি মটরশুটি দুই ভাগ করে নিন ও মুরগির মাংস চার টুকরো আকারে কেটে নিন।

চুলায় কড়াই গরম হলে তাতে তেল দিন। এবার কাজুবাদাম দিয়ে সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। খেয়াল রাখবেন বাদাম যেন পুড়ে না যায়। বাদামি করে ভেজে নামিয়ে রাখুন। সেই তেলে পেঁয়াজকুচি দিয়ে তিন থেকে পাঁচ মিনিট ভাজুন। মোটামুটি নরম হয়ে আসলে এর সঙ্গে ভেজে রাখা কাজু বাদামের সঙ্গে নামিয়ে রাখুন। এবার কড়াইতে মুরগি দিয়ে আরও তিন-চার মিনিট ভাজতে হবে। তারপর একে একে খোসাশুদ্ধ কচি মটরশুঁটি, ব্রকলি আর লাল ক্যাপসিকাম দিয়ে আরও তিন-চার মিনিট ভাজুন। জ্বাল কমাবেন না যেন সবজিগুলো রান্না হলেও কচকচে থাকে ও রঙ না হারায়।

এবার কর্নফ্লাওয়ার মিশ্রণ দিয়ে মুরগি, ব্রকলি আর কাজুর সঙ্গে ভালোভাবে মেশান। ঝোল ঘন হয়ে আসলে নামিয়ে রাখা ভাজা পেঁয়াজ আর কাজুবাদাম মিশিয়ে নামিয়ে ফেলুন মজাদার ব্রকলির স্টারফ্রাই।

সারাবাংলা/আরএফ





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *