শীতে শরীরে আর্দ্রতা বজায় রাখে যেসব খাবার


শীতে শরীরে আর্দ্রতা বজায় না রাখলে রোগ প্রতিরোধ ক্ষমতা, দেহের তাপমাত্রা, অস্থিসন্ধির ব্যথা ইত্যাদির উপর প্রভাব ফেলতে পারে। শীতের সময় পানি ছাড়াও আর কিছু খাবার শরীরে আর্দ্রতা বজায় রাখতে ভূমিকা রাখে।

আসুন জেনে নেই যেসব খাবার শীতে শরীরে আর্দ্রতা বজায় রাখে-

পালং শাকঃ পালং শাক বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ একটি খাবার। এই শাক ত্বক, চুলের জন্য উপকারী। শীতে শরীরে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে এই শাক। পালং শাক লুটিন, পটাসিয়াম, ফাইবার, ফোলেট এবং ভিটামিন-ই এর দারুণ উৎস। এসব উপাদানই পালং শাককে শীতের উপযুক্ত খাবারে পরিণত করে।

টমেটোঃ রান্নায় ব্যবহৃত সবজিগুলির মধ্যে অন্যতম হল টমেটো। এতে প্রায় ৯০ শতাংশ পানি থাকে, যা শরীরকে ভিতর থেকে পুষ্ট রাখতে সহায়তা করে।

ক্যাপসিকামঃ ক্যাপসিকাম পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। হলুদ এবং সবুজ ক্যাপসিকামে প্রচুর পরিমাণে পানি থাকে। এটি শরীরে আর্দ্রতা বজায় রাখতে দারুণ কাজ করে। এতে শরীরের জন্য উপকারী ভিটামিন সি, ভিটামিন বি৬, বিটা ক্যারোটিন, থায়ামিন এবং ফলিক অ্যাসিডও রয়েছে।

ফুলকপিঃ শীতকালের শাকসবজির মধ্যে বেশিরভাগ মানুষই ফুলকপি খেতে পছন্দ করেন। এটি দিয়ে সালাদ, স্যুপ এবং বিভিন্ন তরকারিও তৈরি করা যায়। এক কাপ কাটা ফুলকপি ৫০ মিলি লিটার পানি সরবরাহ করতে পারে।

অলিভ অয়েলঃ অলিভ অয়েল ভিটামিন ই, ভাল ফ্যাট জাতীয় পুষ্টিতে সমৃদ্ধ একটি তেল।

 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *