২৫ হাজার টাকার ভেতরে সেরা ৫টি ল্যাপটপ

বাংলাদেশ ধীরে ধীরে পরিণত হচ্ছে ডিজিটাল বাংলাদেশে। সেই সাথে বেড়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের ল্যাপটপের চাহিদা। আর এই শিক্ষার দিকটা মাথায় রেখেই এবারের সেরা ল্যাপটপের তালিকা। এখানে মাত্র ২৫ হাজার টাকায় সবথেকে ভাল ল্যাপটপগুলো সাজানো হয়েছে।



এসার অ্যাসপায়ার ৩
অ্যাসার নাম শুনলেই অনেকের কাছেই এক ল্যাপটপের এক খারাপ প্রতিবিম্ব ভেসে উঠে। কিন্তু এই ল্যাপটপে আছে ইন্টেল সেলেরন ৩৮৬৭ ইউ প্রসেসর এবং র‍্যাম হিসেবে দেওয়া আছে ৪গিগাবাইটের ডিডিআর৪ র‍্যাম। এতে আরও আছে ৫১২ গিগাবাইটের একটি হার্ডডিস্ক এবং একটি অতিরিক্ত র‍্যাম স্লট। আর এই ল্যাপটপে সর্বোচ্চ ১২গিগাবাইট পর্যন্ত র‍্যাম ব্যবহার করা যাবে। তবে এতে কোন এমডট ২ এসএসডি স্লট নেই। তবে ২৪ হাজার ৫০০ টাকার এই ল্যাপটপে আছে ১৫.৬ ইঞ্চির একটা এইচডি ডিসপ্লে।

আসুস এক্স৪৪১এমএ
এই ল্যাপটপে আছে ইন্টেল সেলেরন এন৪০০০ এবং র‍্যাম হিসেবে দেওয়া আছে ৪গিগাবাইটের ডিডিআর৪ র‍্যাম। এতে দেওয়া আছে মাত্র ১টেরাবাইটের হার্ড ডিস্ক ও একটি ডিভিডি রিড-রাইট ড্রাইভ। এবং এতে কোন এমডট ২ বা অতিরিক্ত র‍্যাম স্লট নেই। এর পর্দা হিসেবে দেওয়া আছে একটা ১৪ ইঞ্চির এইচডি ডিসপ্লে। এর মূল্য প্রায় ২৬ হাজার ৫০০ টাকার আশেপাশে হবে।

ডেল ইন্সপাইরন ১৫
এই ল্যাপটপে আছে ইন্টেল সেলেরন ৪২০ইউ এবং ৪গিগাবাইটের ডিডিআর৪ র‍্যাম এবং ৫০০গিগাবাইটের হার্ড ডিস্ক। এতে আছে একটা একটা করে অতিরিক্ত র‍্যাম ও এমডট ২ স্লট। এই ল্যাপটপে সর্বোচ্চ ১৬গিগাবাইটের র‍্যাম ব্যবহার করা যাবে। এতে আছে ১৫.৬ ইঞ্চি এইচডি ডিসপ্লে। এর মূল্য কম বেশি ২৮ হাজার ৫০০ টাকা।

লেনোভো আইডিয়াপ্যাড ৩৩০
এই ল্যাপটপ ব্যবহৃত হয়েছে ইন্টেল সেলেরন এন৪১০০ প্রোসেসর এবং ৪গিগাবাইতের ডিডিআর৪ র‍্যাম। পাশাপাশি এতে আছে ১টেরাবাইট স্টোরেজের হার্ডডিস্ক এবং একটি অতিরিক্ত র‍্যাম স্লট যার সাহায্যে এই ল্যাপটপের র‍্যাম ১২গিগবাইট পর্যন্ত বর্ধিত করা যাবে। এতে কোন এমডট২ স্লট নেই কিন্তু একটি ডিভিডি রিড-রাইট ড্রাইভ আছে। ২৬ হাজার ৮০০ টাকার এই ল্যাপটপে আপনি পাচ্ছেন একটি ১৪ ইঞ্চির এইচডি ডিসপ্লে।

লেনোভো আইডিয়াপ্যাড এস১৪৫
এই ল্যাপটপটিতে আছে ইন্টেল সেলেরন এন৪০০০ এবং ৪গিগাবাইটের ডিডিআর৪ র‍্যাম এবং ১ টেরাবাইটের একটি হার্ড ডিস্ক। পাশাপ্সহি এতে আছে একটি এমডট২ স্লত এবং একটি অতিরিক্ত র‍্যাম স্লট যার সাহায্যে ল্যাপটপের র‍্যাম সর্বোচ্চ ১২গিগাবাইট পর্যন্ত বর্ধিত করা যাবে। এই ১৫.৬ ইঞ্চির এইচডি ডিসপ্লে যুক্ত ল্যাপটপ পাওয়া যাবে মাত্র ২৮ হাজার টাকায়।

এখানে লক্ষণীয় যে, বাজাড়মূল্য একেক জায়গায় একে রকম হতে পারে। আর কিছু ল্যাপটপের মূল্য ২৫ হাজার ছাড়িয়ে গেলেও এগুলোর মূল্য প্রায় কাছাকাছি। এই ল্যাপটপগুলো দিয়ে হালকা-পাতলা গেমিং করা যেতে পারে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *