latest

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস কমিউনিটি কলেজ ইনিশিয়েটিভ প্রোগ্রাম ২০২১-২২ এর জন্য আবেদন গ্রহণ করছে!


কমিউনিটি কলেজ ইনিশিয়েটিভ প্রোগ্রাম ২০২১২২

আবেদনের শেষ তারিখ: ০৭ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার ২০২১-২২ শিক্ষাবর্ষে কমিউনিটি কলেজ ইনিশিয়েটিভ (CCI) কার্যক্রমের ঘোষণা দিতে পেরে আনন্দিত। CCI (সিসিআই) একটি ডিগ্রিবিহীন কার্যক্রম যার আওতায় শিক্ষার্থীরা এই কার্যক্রম শেষে দুই ষাণ্মাসিকের ক্রেডিট অর্জন করবেন।

CCI (সিসিআই)  বাংলাদেশ ও অন্যান্য নির্বাচিত দেশের অংশগ্রহণেচ্ছুদেরকে তত্ত্বীয়, কারিগরি ও সাংস্কৃতিক বিষয়ে ডিগ্রিবিহীন কার্যক্রমের মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া সৃষ্টির লক্ষ্যে যুক্তরাষ্ট্রে স্থানীয় পর্যায়ের বিভিন্ন কলেজে অধ্যয়নের সুযোগ করে দিচ্ছে। এই নিবিড় কার্যক্রমের লক্ষ্য হলো শিক্ষার্থী নেতৃবৃন্দের মধ্যে যুক্তরাষ্ট্র সম্পর্কে গভীরতর ধারণা প্রদান এবং একইসাথে তাদের মধ্যে নেতৃত্বের দক্ষতা জোরদার করা। ২০০৭ সাল থেকে ১৫টি দেশের প্রায় ২,১৫০ জন শিক্ষার্থী যুক্তরাষ্ট্র জুড়ে স্থানীয় পর্যায়ের বিভিন্ন কলেজে অধ্যয়নের জন্য বৃত্তি পেয়েছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্নকারী শিক্ষার্থীরা কোন আমেরিকান কমিউনিটি কলেজে পূর্ণকালীনভাবে ভর্তি হয়ে এক শিক্ষাবর্ষ যুক্তরাষ্ট্রে অতিবাহিত করবেন। ২০২১-২২ সালের কার্যক্রমের আওতায় পুরো যুক্তরাষ্ট্র জুড়ে স্থানীয় পর্যায়ের কলেজগুলোতে প্রাতিষ্ঠানিক শিক্ষাদানের বিষয়গুলো হলো ফলিত প্রকৌশলকৃষিব্যবসায় ব্যবস্থাপনা  প্রশাসনপ্রাকশৈশব শিক্ষাতথ্য প্রযুক্তিগণমাধ্যমজননিরাপত্তা এবং পর্যটন  আতিথেয়তা ব্যবস্থাপনা।

অংশগ্রহণকারীরা যদিও তাদের নিজ নিজ অধ্যয়ন বিষয়ে প্রাতিষ্ঠানিক সনদ পেতে পারেন এবং নিজ নিজ অধ্যয়ন বিষয়ে শিক্ষানবিশির মাধ্যমে সরাসরি ব্যবহারিক অভিজ্ঞতা অর্জন করতে পারেন, তবুও এটি কোন ডিগ্রি প্রোগ্রাম নয়। তবে শিক্ষার্থীরা দুই ষাণ্মাসিকের পূর্ণ ক্রেডিট অর্জন করবেন।

পেশাগত প্রশিক্ষণ নেয়ার বাইরে অংশগ্রহণকারীদের মধ্যে নেতৃত্বের দক্ষতা জোরদার হবে, ইংরেজি ভাষায় পারদর্শিতা বাড়বে এবং সমাজ সেবা ও সামাজিক দায়িত্বসহ আমেরিকার সমাজ ও সংস্কৃতি বিষয়ে ধারণা সৃষ্টি হবে। এ কার্যক্রম শেষে অংশগ্রহণকারীরা তাদের নিজ নিজ দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে অবদান রাখার লক্ষ্যে নতুন দক্ষতা নিয়ে দেশে ফিরে আসবেন।

এই কার্যক্রমে সফল হওয়ার জন্য সফল আবেদনকারীর উচ্চ একাগ্রতার পূর্বপ্রমাণ ও অসাধারণ প্রাতিষ্ঠানিক ফলাফল থাকতে হবে এবং উচ্চ মাধ্যমিক বা এ-লেভেল সম্পন্ন ও আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে কোন কোর্সে অধ্যয়নরত হতে হবে।

CCI( সিসিআই) কার্যক্রমে আবেদনের জন্য যোগ্য বিবেচিত হতে আগ্রহী আবেদনকারীকে অবশ্যই:

  • বাংলাদেশী নাগরিক হতে হবে এবং যুক্তরাষ্ট্র বা অন্য কোন দেশের দ্বৈত নাগরিক বা স্থায়ী অভিবাসী হবেন না।
  • ন্যূনতম ১৮ বছর বয়সী হবেন।
  • ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত বৈধ পাসপোর্ট থাকতে হবে।
  • উচ্চ মাধ্যমিক/ এ-লেভেল পর্যায়ের শিক্ষা সম্পন্ন করেছেন অথবা বর্তমানে বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের শিক্ষার্থী হিসাবে ভর্তি আছেন।
  • যুক্তরাষ্ট্রের জে-১ ভিসা পাওয়ার জন্য যোগ্য হবেন এবং এই মর্যাদা বজায় রাখতে এ কার্যক্রমের শর্তাবলী পূরণ করবেন।
  • ইংরেজি ভাষায় লেখা ও কথা বলায় পারদর্শী হবেন এবং iBT TOEFL স্কোর ৬৫-৭১ অথবা IELTS স্কোর ৬.০ পেতে সক্ষম হবেন। ইতোমধ্যে TOEFL বা IELTS-এর স্কোর থেকে থাকলে সেটি আবেদনের সাথে জমা দিন। মনে রাখবেন, আবেদনের আগে ইংরেজি পরীক্ষার স্কোর থাকলে নির্বাচন প্রক্রিয়ায় সুবিধা পাওয়া যাবে।
  • অকৃতকার্য ব্যতীত গড়ে ন্যূনতম বি+ গ্রেড থাকতে হবে।
  • আমেরিকার বিভিন্ন প্রতিষ্ঠান ও সমাজে বাংলাদেশী সংস্কৃতিকে সঠিকভাবে তুলে ধরতে আগ্রহী ও সমর্থ হতে হবে।
  • কার্যক্রম শেষে বাংলাদেশে ফিরতে এবং জে-ভিসার আবশ্যকতা অনুযায়ী দুই বছর দেশে থাকার শর্ত পূরণে অঙ্গীকারবদ্ধ।
  • নেতৃত্বদানের দক্ষতার প্রমাণ থাকতে হবে।
  • যুক্তরাষ্ট্রে অধ্যয়ন বা ভ্রমণের অভিজ্ঞতা সীমিত বা নেই।
  • নিবিড় শিক্ষা কার্যক্রম, সমাজ সেবা এবং শিক্ষা সফরে পুরোপুরি অংশগ্রহণে আগ্রহী ও সক্ষম হবেন।
  • ক্যাম্পাস জীবনে স্বচ্ছন্দ হবেন, জায়গা ভাগাভাগি করে থাকার প্রস্তুতি রাখবেন এবং নিজ দেশ থেকে ভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক রীতির সাথে মানিয়ে নিতে আগ্রহী ও সক্ষম হবেন।
  • পরিণত, দায়িত্বশীল, স্বনির্ভর, আত্মবিশ্বাসী, মুক্তমনা, সহনশীল, চিন্তাশীল ও অনুসন্ধানী হবেন।
  • ২০২১ সালে জুলাই মাসে যুক্তরাষ্ট্রে এই প্রাতিষ্ঠানিক বিনিময় কার্যক্রম শুরুর জন্য প্রস্তুত থাকবেন।

এ কার্যক্রমে অংশগ্রহণের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত আবেদনকারীদের স্বাস্থ্য পরীক্ষাও আবশ্যক হবে।

যোগ্যতার সকল শর্ত আপনি পূরণ করছেন কিনা নিশ্চিত হতে বিজ্ঞপ্তিটি মনোযোগ সহকারে পর্যালোচনা করুন।

শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ায় নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করা হবে:

ধাপ প্রাথমিক আবেদন জমা দেয়ার সময় ০৭ জানুয়ারি ২০২১ বা তার আগে

পূরণকৃত আবেদনপত্র আগামী ০৭ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার বা তার আগে [email protected] ঠিকানায় ইমেইল করুন অথবা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দূতাবাসের ঠিকানায় একটি মুদ্রিত বা হার্ড কপি পাঠান।

ধাপ সাক্ষাৎকার

সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদেরকে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। নির্বাচিত প্রার্থীদের জন্য আগামী ২০ ফেব্রুয়ারি ২০২১ তারিখের মধ্যে স্বাস্থ্য পরীক্ষা এবং TOEFL বা IELTS – এর মতো ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষা সম্পন্ন করা আবশ্যক। আমেরিকান সেন্টারের সৌজন্যে ইংরেজি ভাষার পরীক্ষাটি করানো হবে শুধু সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের জন্য।

আবেদনের সাধারণ নির্দেশনা

  • পূরণকৃত মূল আবেদনপত্রের শেষ পাতায় আপনার স্বাক্ষরসহ জমা দিন।
  • বিজ্ঞপ্তিটি মনোযোগ সহকারে পড়ুন।
  • ইংরেজি আবেদনপত্রে দেয়া সকল প্রশ্নের উত্তর দিন (সুনির্দিষ্ট স্থান ব্যতিত)। কোন ঘর ফাঁকা রাখবেন না। কোন প্রশ্ন আপনার জন্য প্রযোজ্য না হলে N/A (not applicable) প্রবেশ করান।
  • আপনার আন্তর্জাতিক পাসপোর্টে উল্লিখিত বানান অনুযায়ী আপনার আইনসম্মত সম্পূর্ণ নাম বা পারিবারিক নাম (surname) অন্তর্ভুক্ত করুন।
  • যোগাযোগের পূর্ণ ঠিকানার মধ্যে সকল ঠিকানার ডায়ালিং কোড এবং সকল ফোন নম্বরের সিটি/কান্ট্রি কোড অন্তর্ভুক্ত করুন। আপনার নিজের সেল ফোন নম্বর দিন এবং কোন আত্মীয় বা বন্ধুর সেল নম্বর ব্যবহার করবেন না।
  • আবেদন কম্পিউটারে টাইপ করে ইমেইলে পাঠান।
  • আপনার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নম্বরপত্র/ ও-লেভেল এবং এ-লেভেল’র ট্রান্সক্রিপ্ট/ গ্রেড শিট/ বিশ্ববিদ্যালয়ের ট্রান্সক্রিপ্ট (সর্বশেষটি) সংযুক্ত করুন। সনদপত্রের প্রয়োজন নেই।
  • পৃষ্ঠাগুলোর উপরে রচনার বিষয় ও সংখ্যা উল্লেখ করুন (মোট ৮টি বিষয় আছে)। অতিরিক্ত পৃথক পৃথক কাগজে সুন্দরভাবে টাইপ করুন। আবেদন ফরমে নির্দেশিত শব্দসীমা অতিক্রম করবেন না।
  • শিক্ষকদের কাছ থেকে ন্যূনতম একটি সুপারিশ পত্র সংযুক্ত করুন।
  • আপনার পাসপোর্টের তথ্যপাতার ফটোকপি সংযুক্ত করুন। অন্যান্য পাতা পাঠাবেন না। মনে রাখবেন, আপনার পাসপোর্ট না থাকলে আমরা আপনার ইংরেজি ভাষা পরীক্ষার নিবন্ধন করতে পারবো না।
  • শেষ তারিখের মধ্যে আপনার আবেদন জমা দিন।

পূরণকৃত আবেদনপত্র দূতাবাসে জমা দেয়ার শেষ তারিখ ০৭ জানুয়ারি ২০২১বৃহস্পতিবার। মনে রাখবেনবিলম্বিত আবেদন গ্রহণ করা হবে না।

কোভিড-১৯’র কারণে বর্তমানে জনসাধারণের জন্য আমেরিকান সেন্টার বন্ধ রয়েছে। দয়া করে আপনার আবেদনপত্রটি ইমেইল বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠান।

দৃষ্টি আকর্ষণতাহনিয়া শাহিদ (গণযোগাযোগ শাখা)
মেইল রুম
যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকা
মাদানি এভিনিউ
বারিধারাঢাকা১২১২

মনে রাখবেনদূতাবাসের সাপ্তাহিক কর্মদিবস রবিবার থেকে বৃহস্পতিবার। শুক্রবার  শনিবার সাপ্তাহিক ছুটির দিন।

আরো তথ্যের জন্য আমেরিকান সেন্টারে মিজ তাহনিয়া শাহিদ’র সাথে যোগাযোগ করুন। ইমেইল: [email protected] অথবা ফোন: (০২) ৫৫৬৬-২০০০





Source link

Tags:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *