latest

বিশ্বব্যাপী সক্রিয় উদ্ভাবকদের নেটওয়ার্কে যোগ দিতে আগ্রহী? তাহলে সিইই লিডারশিপ প্রোগ্রামে আবেদন করুন!


কমিউনিটি এনগেজমেন্ট এক্সচেঞ্জ (সিইই) ১০০টি বেশি দেশের সম্ভাবনাময় সুশীল সমাজ নেতৃবৃন্দের মধ্যে নেতৃত্ব বিকাশকল্পে এক বছরব্যাপী একটি কার্যক্রম। এর আওতায় যুক্তরাষ্ট্রের একটি সুশীল সমাজ প্রতিষ্ঠানে তিন-মাসব্যাপী হাতে-কলমে অনুশীলনের সুযোগ রয়েছে।

আবেদনের শেষ তারিখ: ২৩ ডিসেম্বর ২০২০, বুধবার

ঢাকা, ২৫ নভেম্বর ২০২০- ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস আনন্দের সাথে যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে সুশীল সামাজিক নেতৃত্ব বিকাশকল্পে একটি নতুন কার্যক্রম- কমিউনিটি এনগেজমেন্ট এক্সচেঞ্জ (সিইই) প্রোগ্রামের জন্য আবেদন আহ্বান করছে। এক বছরের এই রূপান্তরমূলক নেতৃত্ব বিকাশ কার্যক্রমটি ১০০টিরও বেশি দেশের বিভিন্ন জনগোষ্ঠীর ২০ থেকে ২৭ বছর বয়সী সুশীল সমাজ নেতৃবৃন্দের জন্য পরিকল্পনা করা হয়েছে যাতে তারা নেটওয়ার্ক, সম্পর্ক এবং জনকল্যাণে তথ্য ব্যবহারের শক্তিকে কাজে লাগিয়ে নাগরিক সংলাপ ও শান্তিস্থাপন, মুক্ত ও অংশগ্রহণমূলক সরকার, নারী ও জেন্ডার, অভিযোজন সক্ষমতা ও টেকসই উন্নয়ন এবং যুবসমাজের সক্রিয়তাসহ একুশ শতকের বিভিন্ন জরুরী সমস্যা নিরসনে সক্ষম হয়। এ কার্যক্রমের আওতায় পূর্ণ অর্থায়নে যুক্তরাষ্ট্রের একটি সুশীল সমাজ প্রতিষ্ঠানে তিন-মাসব্যাপী হাতে-কলমে অনুশীলনের সুযোগ রয়েছে। আবেদনের শেষ তারিখ: ২৩ ডিসেম্বর ২০২০, বুধবার রাত ১১:৫৯ মিনিট (ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম) অর্থাৎ ২৪ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার সকাল ১০:৫৯ মিনিট (বাংলাদেশ সময়)

এই কার্যক্রমের লক্ষ্য হলো নেতৃত্বের বৃহত্তর ভূমিকা অনুধাবন, সুশীল সমাজের সক্ষমতা বৃদ্ধি এবং সহযোগিতামূলক নেতৃত্ব প্রদানে অংশগ্রহণকারীদের সক্ষমতা বাড়ানোর মাধ্যমে বিশ্বব্যাপী সুশীল সমাজের জন্য উদ্ভাবনী পরিবেশ সৃষ্টিতে অংশগ্রহণকারী (“ফেলোদের”) ক্ষমতায়ন। পূর্ণ অর্থায়নে যুক্তরাষ্ট্রে তিন মাসের হাতে-কলমে অনুশীলনের বাইরে এই কার্যক্রমের আওতায় রয়েছে নেতৃত্ব ও সামাজিক সক্রিয়তা, সেবা বিষয়ে শেখার সুযোগ, পরামর্শদান এবং ফেলোদের নিজ নিজ দেশে উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন বিষয়ে অনলাইন ও মুখোমুখী প্রশিক্ষণ।

কমিউনিটি এনগেজমেন্ট এক্সচেঞ্জ (সিইই) একটি মেধা-ভিত্তিক কার্যক্রম। নিম্নোক্ত শর্তাবলী পূরণ সাপেক্ষে কার্যক্রমটি বাংলাদেশ ও অন্যান্য দেশের সম্ভাবনাময় নাগরিক ও সুশীল সমাজ নেতৃবৃন্দের জন্য উন্মুক্ত। (অন্যান্য অংশগ্রহণকারী দেশের জন্য সিইই-এর ওয়েবপেইজ bit.ly/CEE2021 apply দেখুন।) যোগ্যতার শর্তাবলী পূরণ করে না এমন আবেদনগুলো অযোগ্য বিবেচিত হবে এবং বাছাই কমিটি কর্তৃক পর্যালোচনা করা হবে না।

  • ১ নভেম্বর ২০২০ তারিখে বয়স ২০ থেকে ২৭ বছরের মধ্যে
  • বাংলাদেশী নাগরিক (অন্যান্য দেশের জন্য সিইই ওয়েবপেইজ দেখুন)
  • আপনার নিজ দেশে বসবাসরত ও কর্মরত
  • নিজ সম্প্রদায়ের পক্ষে কর্মরত উদ্বাস্তু অবস্থাপ্রাপ্ত ব্যক্তিদের জন্য বিশেষ বিবেচনা নেয়া যেতে পারে
  • আপনার নিজ দেশের সুশীল সমাজকে সহায়তা দিতে পেশাজীবন গড়ার লক্ষ্যে জনসমাজের অংশগ্রহণে পরিচালিত উদ্যোগে পেশাজীবী অথবা স্বেচ্ছাসেবী হিসাবে কর্মরত
  • আবেদনকালে ইংরেজিতে কথা বলা ও লেখার উচ্চ সক্ষমতা
  • অক্টোবর ২০২১ থেকে জানুয়ারি ২০২২-এর মধ্যে তিন মাসের জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণের জন্য প্রস্তুত
  • আপনার নিজ দেশে জনসমাজের অংশগ্রহণে পরিচালিত কোন কমিউনিটি এনগেজমেন্ট প্রজেক্ট (সিইপি) সম্পন্ন করতে দেশে ফেরার অঙ্গীকার
  • যুক্তরাষ্ট্রের নাগরিক বা স্থায়ী অভিবাসী নন এবং গত তিন বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে স্থায়ী অভিবাসনের জন্য আবেদন করেননি
  • যুক্তরাষ্ট্র সরকার কর্তৃক অর্থায়িত কোন বিনিময় কার্যক্রমে অংশগ্রহণ করেছেন এমন আবেদনকারীর নিজ দেশে অবস্থানের আবশ্যকীয় সময়সীমা অবশ্যই দুই বছর পূর্ণ হতে হবে
  • কার্যক্রম শেষে ন্যূনতম দুই বছরের জন্য আপনার নিজ দেশে ফেরার অঙ্গীকার।

আরো জানতে দেখুন: bit.ly/CEE2021apply. পূরণকৃত আবেদনপত্র অবশ্যই আগামী ২৩ ডিসেম্বর ২০২০, বুধবার রাত ১১:৫৯ মিনিট (ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম) অর্থাৎ ২৪ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার সকাল ১০:৫৯ মিনিট (বাংলাদেশ সময়)-এর মধ্যে অনলাইনে https://cee.irex.org/ লিঙ্কে জমা দিতে দিতে হবে।

Source : https://bd.usembassy.gov/bn/24497-bn/?fbclid=IwAR1fslfRDzqRnqdHWsP8nqOEEh9cNvJ1SD8NPfPe_hg4Ij_4fnhRKXq7BNM





Source link

Tags:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *