ভুলেও গুগলে খুঁজবেন না যেসব বিষয়

কোনো কিছু জানার প্রয়োজন? অনেক সময় কোনো কিছু না ভেবেই আমরা সার্চ দিয়ে বসি গুগলে। তবে সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই অভ্যাস একদমই ভালো না। এতে উল্টে বিপদে পড়েন অনেকে।

এসব সম্ভাব্য বিপদ থেকে বাঁচতে গুগল সার্চে অন্তত পাঁচটি জিনিসের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। সেগুলো হলো-

১. অ্যাপ ও সফটওয়্যার: অনেকেই বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার সরাসরি গুগল সার্চ করেন। এমন কিছু অ্যাপও থাকে যা গুগল প্লে-স্টোরে থাকে না। কিন্তু এভাবে এপিকে ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সবসময়েই ঝুঁকি থেকে যায়। অজানা সাইট থেকে অ্যাপের আকারে ডাউনলোড হতে পারে ম্যালওয়্যার। ইনস্টল করার সঙ্গে সঙ্গেই আপনার প্রাইভেসি ঝুঁকিতে পড়তে পারে।

২. ব্যাংকিং সংক্রান্ত লিঙ্ক: গুগল সার্চ করে কোনো ব্যাংকের ওয়েবসাইটে ঢোকার আগে সাবধান। ভুয়া ওয়েবসাইট থেকে সর্বস্বান্ত হতে পারেন। তাই ব্যাংকিং-এর ক্ষেত্রে অবশ্যই সরাসরি ওয়েব অ্যাড্রেস টাইপ করে খুলুন।

৩. ওষুধ ও চিকিৎসা: গুগল সার্চ ব্যবহার করে ডাক্তারি না করাই ভাল। টুকটাক শরীর খারাপের প্রাথমিক চিকিৎসা নেওয়া যেতে পারে। গুগল-এ সার্চ করে হঠাৎ কোনো ওষুধ, সাপ্লিমেন্টও কেনা অনুচিত।

৪. কাস্টমার কেয়ার নম্বর: কোনো প্রতিষ্ঠানের কাস্টমার কেয়ার নম্বর খুঁজতে গেলে সাবধান হতে হবে। অনলাইন বিপনন সংস্থার আদলেই নকল ওয়েবসাইট খোলে প্রতারকরা। সেখানে থাকে ভুয়া নম্বর। সেই নম্বরে ফোন করলেই পড়তে হবে ফাঁদে।

৫. শেয়ার বাজার, ট্রেডিং-এর বুদ্ধি: গুগলে সার্চ করলেই হাজারো ওয়েবসাইটে এ নিয়ে পরামর্শ পাবেন। কিন্তু নির্দিষ্ট ও নামী কিছু ওয়েবসাইট ছাড়া শেয়ার বাজার সংক্রান্ত বুদ্ধি না নেওয়াই শ্রেয়। একই সঙ্গে বিভিন্ন ভুয়া সংস্থা “ট্রেডিং”-এর নাম করে প্রতারণার ফাঁদ পেতে থাকে। তাই এই বিষয়ে গুগল সার্চের উপর বেশি নির্ভর না করাই ভাল।

Source Link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *