latest

শ্রমজীবী মানুষের জন্য ক্যান্টিন খুলেছে ছাত্র ও যুব ইউনিয়ন


স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির এই সংকটকালে শ্রমজীবী ও দরিদ্রদের জন্য ক্যান্টিন খুলেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) অঙ্গসংগঠন ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন। রাজধানীর পল্টনে সিপিবি কেন্দ্রীয় অফিসের সামনে একটি এবং মিরপুর ও কাফরুল এলাকার দুইটি ক্যান্টিন থেকে শ্রমজীবী ও কর্মজীবী হতদরিদ্রদের বিনামূল্যে খাবার বিতরণ করা হচ্ছে।

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার জনসমাগমে নিষেধাজ্ঞাসহ বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করলে শ্রমজীবী ও কর্মজীবী দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে রান্না করা খাবার বিতরণের উদ্যোগ নেয় ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন। সরকারের বিধিনিষেধ বা লকডাউন যতদিন চালু থাকবে, ততদিন এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

ছাত্র ও যুব ইউনিয়ন নেতারা বলছেন, প্রতিদিন দুপুর ও রাতে পল্টন মোড়ে আটশ, কাফরুলে সহস্রাধিক এবং মিরপুরে দুই হাজারের বেশি মানুষের মধ্যে তারা খাবার বিতরণ করছেন। খাবার হিসেবে দেওয়া হচ্ছে খিচুড়ি-ডিম ও বিশুদ্ধ পানি। সিপিবি’র কেন্দ্রীয় তহবিল থেকে এবং জনগণের অনুদানের টাকা দিয়ে এই খাবার রান্না করা হচ্ছে।

শ্রমজীবী মানুষের জন্য ক্যান্টিন খুলেছে ছাত্র ও যুব ইউনিয়ন

ছাত্র ইউনিয়নের সাবেক নেতা মানবেন্দ্র দেব সারাবাংলাকে বলেন, করোনা মহামারির এই সময়ে শ্রমজীবী ও কর্মজীবী দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর চিন্তা থেকেই এই উদ্যোগ নিয়েছেন তারা। পর্যায়ক্রমে ঢাকা মহানগরের বিভিন্ন এলাকায় আমরা আরও মানুষের জন্য বিানমূল্যে খাবার সরবরাহের চেষ্টা করব।

সিপিবি’র আরেক নেতা জানালেন, কেবল ঢাকা শহর নয়, পর্যাপ্ত তহবিল পেলে সারা দেশেই এ ধরনের কর্মসূচি চালুর পরিকল্পনা রয়েছে তাদের। এ বিষয়ে পার্টির নীতিনির্ধারকদের বৈঠকে আলোচনা হলেও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি এখন পর্যন্ত।

জানতে চাইলে সিপিবি’র সম্পাদক রুহিন হোসেন প্রিন্স সারাবাংলাকে বলেন, লকডাউনের শুরু থেকেই দেশের প্রতিটি জেলা ও উপজেলায় কমিউনিস্ট পার্টি ও অঙ্গসংগঠনগুলো জনসচেতনতা বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে। প্রতিটি জেলা ও উপজেলায় শ্রমজীবী মানুষের জন্য ক্যান্টিন খোলার পরিকল্পনা রয়েছে আমাদের। ঢাকাসহ দুয়েকটি জেলায় এরই মধ্যে কার্যক্রম শুরু হয়েছে। আশা করি আমরা শিগগিরই আরও অন্যান্য জেলায় এই কার্যক্রম ছড়িয়ে দিতে পারব।

সারাবাংলা/এএইচএইচ/টিআর





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: