২০২৪ সাল পর্যন্ত ৩৫০সিসি অনুমোদন হবে না!

সরকার ও এর নীতির কারণে ২০২৪ সালের আগে ১৬৫সিসি এর বেশি সিসি লিমিটেশন ৩৫০সিসি বা এর চেয়ে বাড়ানোর কোন সিদ্ধান্ত আপাতত নেই, তাই বাইক প্রেমীদের আরও তিন থেকে চার বছর অপেক্ষা করতে হবে উচ্চ সিসির বাইক রাইডের জন্য।

 

 

গত ২৩ ফেব্রুয়ারি ২০২১ তারিখে ইন্ডাস্ট্রি মিনিস্ট্র, ন্যাশনাল বোর্ড অফ রেভিনিউ এবং বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভলমেন্ট অথোরিটি এর সম্মিলিত এক আন্তঃমন্ত্রনালয় বৈঠক হয়, এতে সিদ্ধান্ত হয় যে মোটরসাইকেল ইন্ডাস্ট্রি ডেভলমেন্ট নীতি ২০১৮ আরও পাঁচ বছর পর্যন্ত স্থায়ী করা হবে, এতে করে বাংলাদেশে নীতির যে কোন ধরনের অসঙ্গতি রয়েছে তা বলার সুযোগ আর থাকছে না।

তারা সবাই নভেম্বর ২০২৩ এর পর সিসি লিমিটেশ বাড়ানোর ব্যাপারে মত দিয়েছেন। মিটিং এর সিদ্ধান্ত থেকে এটাই জানা গিয়েছে।

 

Bangladesh Motorcycle Assemblers and Manufacturers Association (BMAMA) সরকারের এই হঠাৎ ৩৫০সিসি বাড়ানোর বিপক্ষে মত দিয়েছে। তারা বলছেন যে, বর্তমানে যে সিসি লিমিটেশন রয়েছে সেই জায়গা থেকে লোকাল মার্কেটে প্রায় ৮,০০০ কোটি টাকা ইনভেস্টমেন্ট রয়েছে, এতে করে তারা ক্ষতিগ্রস্থ হবে। তাই এখনই পরিবর্তন না করে এই ইনভেস্টমেন্টের একটি ব্রেক ইভেন পয়েন্ট পর্যন্ত অপেক্ষা করা উচিত বলে, তারা জানান।

এছাড়া তারা আরও বলেছেন যে, সিসি লিমিটেশন যেন আগামী ২০২৫ সাল পর্যন্ত রাখা হয়।

BMAMA প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর উত্তরা মোটরস  মতিউর রহমান জানিয়েছেন যে, আমরা যখন কয়েক বছর আগে ফ্যাক্টরি স্থাপন করি, তখন সরকার থেকে আমাদের জানানো হয়েছে যে সিসি লিমিটেশন ১৬৫ পর্যন্ত থাকবে, আর এই সিসি লিমিটেশন পাচ বছর পর্যন্ত থাকবে।

র‍্যাঙ্কন মোটর বাইকস লিমিটেড, যারা বাংলাদেশে সুজুকির অফিশিয়াল ডিস্ট্রিবিউটর এবং BMAMA সদস্য। তারা সদস্য হওয়া সত্ত্বেও জানিয়েছেন যে, সরকারের উচিত এই সিসি লিমিটেশন বাড়িয়ে ৩৫০সিসি পর্যন্ত করে দেয়া।

 

Source Link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: