কথায় কথায় নাগরিক হত্যা প্রজাতন্ত্রের সংস্কৃতি হতে পারে না: রব


স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রামের বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকদের পুলিশের গুলিতে নিহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

তিনি বলেন, চট্টগ্রামের বাঁশখালীতে কয়লা বিদ্যুৎকেন্দ্রে বিভিন্ন দাবি-দাওয়া না মেনে গুলি করে শ্রমিকদের হত্যা করাকেই সমাধান হিসেবে বিবেচনা করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ন্যায়সঙ্গত অধিকার আদায়ে আন্দোলনকারীদের হত্যার মাধ্যমে স্তব্ধ করা যায় না— এটিই ইতিহাসের শিক্ষা।

শনিবার (১৭ এপ্রিল) এক বিবৃতিতে জেএসডির সভাপতি আ স ম আবদুর রব এ কথা বলেন। বিবৃতিতে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান এবং আহতদের সুচিকিৎসা নিশ্চিত করার দাবি জানান তিনি।

বিবৃতিতে রব বলেন, কথায় কথায় নাগরিক হত্যা প্রজাতন্ত্রের সংস্কৃতি হতে পারে না। সরকারবিরোধী প্রতিবাদ, প্রতিরোধ বা মতাদর্শিক সংগ্রাম অতিরিক্ত বলপ্রয়োগে নিধন করার অপসংস্কৃতি বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থায় প্রয়োগ করায় তা দিনে দিনে ভয়াবহ আকার ধারণ করেছে। সমাজে তা ব্যাপকভাবে বিস্তার লাভ করছে। মতপ্রকাশের সাংবিধানিক অধিকারসহ সব গণতান্ত্রিক অধিকারের পরিসর যেভাবে সংকুচিত হচ্ছে, এই প্রবণতা অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে বাংলাদেশে রক্তাক্ত সংঘাত দেখা দিতে পারে, যা আমাদের রাজনৈতিক স্থিতিশীলতাকে চরমভাবে বিপন্ন করে তুলবে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনকারী রাষ্ট্রে কারও কাম্য হতে পারে না।

রব বলেন, ভয়ের বিভীষিকাময় সংস্কৃতি চালু করার লক্ষ্যে যেকোনো ইস্যুতে প্রজাতন্ত্রের নাগরিক হত্যা, অতিরিক্ত বলপ্রয়োগে নিপীড়ন-নির্যাতন ও গ্রেফতার করার অপকৌশল থেকে রাষ্ট্রকে অবশ্যই নিবৃত্ত থাকতে হবে।

বিবৃতিতে এ হত্যাকাণ্ডের জন্য দোষীদের বিচারের আওতায় আনা, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান এবং আহতদের সুচিকিৎসা নিশ্চিত করার দাবি জানান জেএসডি সভাপতি রব।

ফাইল ছবি

সারাবাংলা/এএইচএইচ/টিআর





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *