ব্যর্থতার সব দায়ভার নিজের কাঁধে নিলেন বাউচার


ব্যর্থতার সব দায়ভার নিজের কাঁধে নিলেন বাউচার

একের পর এক হারে দক্ষিণ আফ্রিকা জাতীয় দল বিপর্যস্ত। পাকিস্তানের বিপক্ষে ঘরের মাটিতেও সিরিজ জিততে পারেনি প্রোটিয়ারা। নজিরবিহীন এই ব্যর্থতায় সব দায়ভার নিজের কাঁধেই নিয়েছেন কোচ মার্ক বাউচার।

দক্ষিণ আফ্রিকা প্রোটিয়া
সর্বশেষ ১১ সিরিজের ৮টিতেই হেরেছে দক্ষিণ আফ্রিকা। ফাইল ছবি

সাবেক ক্রিকেটার বাউচার কোচ হিসেবে যখন দক্ষিণ আফ্রিকার দায়িত্ব নেন, মাঠের বাইরের নানা কাণ্ডে তখন দলের অবস্থা টালমাটাল। বাউচার কোচ হওয়ার পর বোর্ড নিজেদের গুছিয়ে নিতে পারলেও মাঠের পারফরম্যান্স আশানুরূপ হচ্ছে না।

সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজে ওয়ানডেতে ২-১ ও টি-টোয়েন্টিতে ৩-১ ব্যবধানে পরাজিত হয় দক্ষিণ আফ্রিকা। সর্বশেষ ১১টি সিরিজের ৮টিতেই দক্ষিণ আফ্রিকা পরাজিত হয়েছে। তার অধীনে ৩টি জয় মেনে নেওয়ার মত নয়। বাউচার নিজেও দলের এমন পারফরম্যান্সে হতাশ।

Also Read – দুইবার নেমে লিটনের অর্ধশতক, বল হাতে উজ্জ্বল মিরাজ

তিনি বলেন, ‘আমি সত্যিই অনেক ব্যথিত। আমি এর দায় নিচ্ছি, নেওয়াটাও উচিৎ। লজ্জায় মুখ লুকাতে চাই না। পুরো টিম ম্যানেজমেন্টের মত আমিও অনেক ব্যথিত এই মুহূর্তে। আমরা অনেক কঠোর পরিশ্রম করেছিলাম।’

বাউচার অবশ্য শঙ্কিত নন, কারণ ঘুরে দাঁড়ানোর প্রত্যয় আছে তার মাঝে। তিনি বলেন, ‘তবে আমার মাঝে কোনো শঙ্কা নেই। কারণ আমি বুঝতে পারছি, আমাদের অনেক যাচাই-বাছাইয়ের সুযোগ দেওয়া হয়েছে এবং এই কঠোর পরিশ্রম চালিয়ে যাওয়া হবে।’

প্রোটিয়া ক্রিকেটাররা জাতীয় দলের জন্য কতটা নিবেদিত তাও এক প্রশ্ন বটে। পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি হারার পর দলের ৫ তারকা উড়াল দেন আইপিএলে। কোলপাক বন্ধ হলেও একসময় এই চুক্তিতে ইংল্যান্ডে পাড়ি জমাতেন অনেকে। দল অবশ্য যেমনই থাক, বাউচারের কোনো অজুহাত নেই।

বাউচার বলেন, ‘আমি কোনো অজুহাত দিব না। আমাদের চেষ্টা করতে হবে এবং জিততে হবে, যে খেলোয়াড়ই থাকুক না কেন।’



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *