এলপিজি সিলিন্ডারের দাম ৭৫০/৮০০ টাকা পুনর্নির্ধারণের দাবি


স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এলপিজি সিলিন্ডারের দাম অবিলম্বে ৭৫০/৮০০ টাকা পুনর্নির্ধারণ করে খুচরা বাজারে তা কার্যকর করার দাবি জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

রোববার (১৮ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান তিনি।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণে ভোক্তা স্বার্থ রক্ষা না করে বেসরকারি ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করেছে। তাই এই সিলিন্ডারের দাম কমাতে হবে। দাম কমিয়ে তা বাজারে কার্যকর করে ভোক্তা স্বার্থ সংরক্ষণ করতে হবে।

বিবৃতিতে বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণের জন্য সম্প্রতি বিইআরসি গণশুনানি করেছে। সেখানে ভোক্তা সংগঠন ক্যাবসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের প্রস্তাব উপেক্ষা করা হয়েছে।

তিনি বলেন, গণশুনানিতে বিইআরসি’র টেকনিক্যাল কমিটিও বেসরকারি ১২ কেজি সিলিন্ডারের দাম ৮৬৬ টাকা প্রস্তাব করেছিল। ক্যাবসহ অন্যরা যুক্তি ও তথ্য দিয়ে বলেছিল ১২ কেজি সিলিন্ডারের দাম কোনোভাবেই ৭৫০ থেকে ৮০০ টাকার বেশি হতে পারে না। অথচ দাম নির্ধারণ করা হলো ৯৭৫ টাকা। এমনকি ওই দামও খুচরা বাজারে কার্যকর করা যায়নি। ওই দামের চেয়েও বেশি দামে ভোক্তাকে কিনতে হচ্ছে গ্যাস।

সারাবাংলা/এএইচএইচ/টিআর





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *