latest

দেশে করোনায় একদিনে সর্বোচ্চ রেকর্ড ১১২ জনের মৃত্যু


করোনায় ক্রমবর্ধমান মৃত্যুর মিছিলটা দিনকে দিন ভারী হচ্ছে। প্রতিদিনই করোনায় মৃত্যুর পূর্বের রেকর্ড ভঙ্গ করে নতুন রেকর্ড সৃষ্টি করছে। বাংলাদেশে করোনাভাইরাস শনাক্তের ৪০৮তম দিনে গত ২৪ ঘন্টায় এ যাবতকালের একদিনে সর্বোচ্চ রেকর্ডসংখ্যক ১১২ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে পুরুষ ৭৫ ও নারী ৩৭ জন। গতকালের চেয়ে আজ ১০ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ১০২ জন মৃত্যুবরণ করেছিলেন।

এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১০ হাজার ৪৯৭ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। গত দুই দিন মৃত্যুর হার ছিল ১ দশমিক ৪৩। আজ মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা গেছে- ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৬ জন এবং ঘাটোর্ধ বয়সের মারা গেছেন ৬৪ জন রয়েছেন।

আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২৪ হাজার ১৫২ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ২৭১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৯ হাজার ৪০৪ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৬৯৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৯ দশমিক ০৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৩৮ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫১ লাখ ৯৪ হাজার ২১৯ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ২৩ হাজার ২২১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৮ লাখ ৬১ হাজার ৬৯৫টি হয়েছে সরকারি এবং ১৩ লাখ ৩২ হাজার ৫২৪টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯২ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৯১ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬ হাজার ৩৬৪ জন। গতকাল সুস্থ্য হয়েছিলেন ৬ হাজার ১২১ জন। গতকালের চেয়ে আজ ২৪৩ জন বেশি সুস্থ্য হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ২১ হাজার ৩০০ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৯১ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৫ দশমিক ৫৩ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৮ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৪ হাজার ১১২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৮ হাজার ৯২৮ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ১৮৪টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৮৮টি ও বেসরকারি ৭২টিসহ ২৬০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২৪ হাজার ১৫২ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৯ হাজার ৪০৪ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৭৪৮টি নমুনা বেশি পরীক্ষা করা হয়েছে।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *