ফোর্বসের তালিকায় স্থান পেল ৯ বাংলাদেশি তরুণ উদ্যোক্তা


প্রযুক্তিনির্ভর ব্যবসা, বিনোদন, স্বাস্থ্যসেবা বা ই-কমার্সের মতো উদ্যোগের মাধ্যমে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন- এমন ৩০০ জনের একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস । মঙ্গলবার প্রকাশিত তালিকায় এ বছরের অনূর্ধ্ব-৩০ ক্যাটাগরিতে এশিয়া অঞ্চলের তরুণ উদ্যোক্তাদের তালিকায় স্থান পেয়েছেন ৯ তরুণ বাংলাদেশি।

প্রযুক্তি উদ্যোক্তা, সামাজিক প্রভাব, খুচরা ও ই-বাণিজ্যে অবদান রাখায় প্রথমবারের মতো এক সঙ্গে নয় বাংলাদেশি ‘ফোর্বস থার্টি আন্ডার থার্টি’ তালিকায় স্থান পেয়েছেন।

তালিকায় থাকা বাংলাদেশিরা হলেন- আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই-ভিত্তিক উদ্যোগ ‘গেজ টেকনোলজিসের প্রতিষ্ঠাতা শেহজাদ নূর তাওস (২৪) ও মোতাসিম বীর রহমান (২৬), স্টার্টআপ ক্র্যামস্ট্যাকের প্রতিষ্ঠাতা মীর সাকিব (২৮), কুয়ালালামপুর-ভিত্তিক এনজিও অ্যাওয়ারনেস ৩৬০-এর প্রতিষ্ঠাতা শোমী হাসান চৌধুরী (২৬) এবং রিজভি আরেফিন (২৬), অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ জামি (২৭), হাইড্রোকো প্লাসের প্রতিষ্ঠাতা রিজভানা হৃদিতা (২৮) ও মো. জাহিন রোহান রাজীন (২২) ও পিকাবোর সহপ্রতিষ্ঠাতা মোরিন তালুকদার (২৭)। 

২০১১ সালে ফোর্বস ম্যাগাজিন ‘থার্টি আন্ডার থার্টি’ তালিকা তৈরি করতে শুরু করে। এ তালিকায় ব্যবসা-বাণিজ্যে আলোড়ন সৃষ্টি করা ৩০ বছরের কম বয়সী ৩০ জনকে স্থান দেওয়া হয়। গত ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে নয় বাংলাদেশি তাদের অসাধারণ কাজের মাধ্যমে এ তালিকায় এসেছিলেন।

শুধুমাত্র এ বছরেই অনূর্ধ্ব-৩০ নয় উদ্যোক্তা এন্টারপ্রাইজ প্রযুক্তি, সামাজিক প্রভাব ও খুচরা বাজারে ই-কমার্সের ব্যবহার— এই তিন খাতে অসামান্য অবদান রাখার জন্য তালিকাভুক্ত হয়েছেন।

 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *