তামিমের ‘১০’ রানের আক্ষেপ, শতকের পথে শান্ত


তামিমের ‘১০’ রানের আক্ষেপ, শতকের পথে শান্ত

স্বাগতিক শ্রীলঙ্কা ও সফরকারী বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনে ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তুলেছে সফরকারীরা। যদিও ১০ রানের জন্য দশম শতকের দেখা পাননি ওপেনার তামিম ইকবাল।

তামিমের '১০' রানের আক্ষেপ, শতকের পথে শান্ত
অর্ধশতক হাঁকিয়ে শতকের পথে হাঁটছেন শান্ত। ছবি : গেটি ইমেজ

টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশ ম্যাচের শুরুতেই হারায় ওপেনার সাইফ হাসানকে। নিজের তৃতীয় টেস্টেও সামর্থ্যের প্রমাণ দিতে ব্যর্থ সাইফ কোনো রান না করে সাজঘরে ফেরেন দলীয় ৮ রানে।

তবে সাইফকে হারালেও ওয়ান ডাউনে নামা নাজমুল হোসেন শান্তকে নিয়ে দেখেশুনে খেলতে থাকেন তামিম। লাঞ্চ বিরতির আগেই তুলে নেন ক্যারিয়ারের ২৯তম অর্ধশতক। ১ উইকেট হারিয়ে ১০৬ রান জড়ো করে তামিম ও শান্ত লাঞ্চ বিরতিতে যান।

Also Read – করোনা আক্রান্ত ধোনির মা ও বাবা

লাঞ্চের পরও পুরনো ছন্দ ধরে রেখে খেলতে থাকেন তামিম। পৌঁছে গিয়েছিলেন শতকের কাছাকাছিও। তবে ৩৯তম ওভারে টাইমিংয়ে গড়বড় করে বিশ্ব ফার্নান্দোর বলে ক্যাচ তুলে দেন স্লিপে থাকা লাহিরু থিরিমান্নের হাতে। ফলে থেমে যায় ১০১ বলের মোকাবেলায় ১৫টি চারে সাজানো ৯০ রানের ইনিংস।

তামিমের বিদায়ের পর ক্রিজে এসেছেন অধিনায়ক মুমিনুল হক। তাকে নিয়ে চা বিরতি পর্যন্ত ভালোভাবেই লঙ্কান বোলারদের সামলেছেন শান্ত। বিরতিতে যাওয়ার আগে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২০০ রান। ইনিংসে খেলা হয়েছে মোট ৫৩ ওভার।

১৭২ বলের মোকাবেলায় ১০টি চার ও ১টি ছক্কা হাঁকিয়ে ৭৮ রান করে অপরাজিত আছেন শান্ত। ৩টি চার হাঁকিয়ে ৪২ বলে ২১ রান করে অপরাজিত আছেন মুমিনুল। লঙ্কানদের পক্ষে দুটি উইকেটই শিকার করেছেন বিশ্ব ফার্নান্দো।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিনের চা বিরতি পর্যন্ত)

টস : বাংলাদেশ

বাংলাদেশ ১ম ইনিংস : ২০০/২ (৫৩ ওভার)
তামিম ৯০, শান্ত ৭৮*, মুমিনুল ২১*
বিশ্ব ৫২/২

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন, তাসকিন আহমেদ।

শ্রীলঙ্কা একাদশ : দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, পাথুম নিসাঙ্কা, নিরোশান ডিকভেলা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, বিশ্ব ফার্নান্দো, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *