যুবলীগের টেলিমেডিসিন সেবার আওতায় ১৫ হাজার মানুষ


সারাবাংলা ডেস্ক

ঢাকা: করোনার মহাসংকটে বাংলাদেশ আওয়ামী যুবলীগের টেলিমেডিসিন সেবা টিম ১৫ হাজার মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবা নিশ্চিত করেছে। মঙ্গলবার (৫ এপ্রিল) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, এই দুর্যোগ ও মহামারির সময় যদি মানুষের পাশে না দাঁড়ানো যায় তাহলে আর কখন দাঁড়ানো হবে? এই অনুভূতি থেকেই যুবলীগের চিকিৎসকরা দিনরাত মানুষকে বিনামূল্যে টেলিমেডিসিন সার্ভিস দিয়ে যাচ্ছেন।

শেখ ফজলে শামস পরশ বলেন, যুবলীগের কমিটিতে পেশাজীবীদের প্রতিনিধিত্ব রয়েছে। ১০-১৫ জন ডাক্তার আছেন যুবলীগের বর্তমান কমিটিতে। তারা সবাই প্রতিষ্ঠিত ডাক্তার। তাদের নেতৃত্বেই যুবলীগের টেলিমেডিসিন সার্ভিস পরিচালিত হচ্ছে।

মানবসেবাই এই টিমের মূল লক্ষ্য। যে কারণে করোনার মহাসংকটে টেলিমেডিসিনের মাধ্যমে মানুষের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে তারা বিরামহীনভাবে কাজ করে যাচ্ছেন, বলেন যুবলীগ চেয়ারম্যান।

তিনি বলেন, এ বছর ইতোমধ্যেই ১৫ হাজার মানুষকে টেলিমেডিসিন সেবার আওতায় আনা হয়েছে। বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিতে পেরে যুবলীগ গর্বিত; মানুষের সেবা করতে পারা মানবিক-নৈতিক দায়িত্ব। এই ব্যাপারে তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

টেলিমেডিসিন টিমের সহায়তায় অনেকেই করোনা থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরত গেছেন। মহামারি চলাকালীন তাদের টেলিমেডিসিন টিম এই কর্মসূচি অব্যাহত রাখবে বলে জানিয়েছেন যুবলীগ চেয়ারম্যান।

এ বিষয়ে যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, শেখ হাসিনার নির্দেশে, যুবলীগ চেয়ারম্যানের পরামর্শে তারা মানুষের পাশে রয়েছেন। করোনার কারণে ‘লকডাউনে’ থাকা অসহায় মানুষের চিকিৎসা সেবা অব্যাহত রাখতেই তাদের এই উদ্যোগ।

এদিকে টেলিমেডিসিন টিমের দেওয়া তথ্য অনুযায়ী, করোনা সংক্রান্ত চিকিৎসার পাশাপাশি প্রসূতি মা ও শিশু, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি জটিলতা, বন্ধাত্ব, দাঁতের সমস্যাসহ বিভিন্ন ধরণের চিকিৎসা সেবার ব্যাপারে তাদের সঙ্গে সেবাপ্রার্থীদের কথা হচ্ছে। প্রবাসী বাংলাদেশিরাও টেলিমেডিসিনের মাধ্যমে চিকিৎসকদের পরামর্শ নিয়েছেন।

প্রসঙ্গত, চলতি বছরের ৫ এপ্রিল করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে যুবলীগ মহামারিকালীন বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের উদ্দেশ্যে শতাধিক চিকিৎসক নিয়ে টেলিমেডিসিন টিম গঠন করে। দেশের বিভিন্ন অঞ্চলের নিবেদিত প্রাণ প্রতিশ্রুতিশীল যুবলীগের চিকিৎসকদের সমন্বয়ে গঠিত এই জরুরি টেলিমেডিসিন টিমের প্রধান সমন্বয়ক যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ডা. খালেদ শওকত আলী। সমন্বয়ক ডা. হেলাল উদ্দিন, ডা. ফরিদ রায়হান, ডা. মাহফুজার রহমান উজ্জ্বল, ডা. মনজুরুল ইসলাম ভূঁইয়া রাফি, নির্বাহী সদস্য ডা. আওরঙ্গজেব আরু, ড. রায়হান সরকার রিজভী।

সারাবাংলা/একেএম





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: