মাতৃত্ব ও পিতৃত্বকালীন ছুটিতে পিসিবির প্রশংসনীয় উদ্যোগ


মাতৃত্ব ও পিতৃত্বকালীন ছুটিতে পিসিবির প্রশংসনীয় উদ্যোগ

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক নতুন সিদ্ধান্তে প্রশংসনীয় এক উদ্যোগ গ্রহণ করেছে। দেশটির নারী ও পুরুষ ক্রিকেটার উভয়ের জন্যই মাতৃত্বকালীন ও পিতৃত্বকালীন ছুটির ব্যাপারে আরও উদারতা দেখিয়েছে বোর্ডটি। নারী ক্রিকেটারদের বেতনসহ এক বছর ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

মাতৃত্ব ও পিতৃত্বকালীন ছুটিতে পিসিবির প্রশংনীয় উদ্যোগ
পাকিস্তান নারী ক্রিকেট দল

পাকিস্তান নারী ক্রিকেট দলের অধিনায়ক বিসমাহ মারুফ এই বছরের শুরুতেই মাতৃত্বকালীন ছুটি নিয়েছেন। অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে বিরতি নিয়েছেন তিনি। এই নারী ক্রিকেটার পিসিবির নতুন এক আইনের প্রথম সুবিধাভোগীও হতে যাচ্ছেন। বিসমাহ আগেই ছুটি নিলেও তার ক্ষেত্রেও কার্যকর হবে এই বিধান।

পিসিবি নতুন সিদ্ধান্তে জানিয়েছে, দেশটির নারী ক্রিকেটাররা মাতৃত্বকালীন ছুটি নিতে পারবেন ১২ মাস পর্যন্ত। এই ১২ মাসেই তাদেরকে চুক্তি অনুযায়ী বেতন দেওয়া হবে। ১২ মাস পরেও চুক্তিবদ্ধ ক্রিকেটার হিসেবেই দলে ফিরবেন তারা। তাছাড়া, ক্রিকেটের কাজে নারী ক্রিকেটাররা দেশের বাইরে গেলেও তাদের শিশুদের জন্য নেওয়া হয়েছে অভিনব উদ্যোগ। সে সময়টিতে পিসিবির সর্বাত্মক সহায়তার মাধ্যমেই তারা সন্তানদের শিশু পরিচর্যা কেন্দ্রে রাখতে পারবেন।

Also Read – জাতীয় দল নয়, লিগ খেলাকেই প্রাধান্য দিবেন হোল্ডার

শুধু নারী ক্রিকেটারদের জন্য না, দেশটির পুরুষ ক্রিকেটারদের জন্যও নতুন সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। পুরুষ ক্রিকেটাররা ৩০ এখন থেকে সর্বোচ্চ ৩০ দিনের পিতৃত্বকালীন ছুটি নিতে পারবেন। এই ছুটির সময়কালে তাদেরকেও চুক্তি অনুযায়ী বেতন দেওয়া হবে।

পিসিবি প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, আরও খেলোয়াড় ও তাদের পরিবারের মিত্রভাবাপন্ন হওয়ার জন্যই এই সিদ্ধান্ত। তিনি বলেন, ‘ক্রিকেটারদের যত্ন নেওয়া ও তাদের ব্যক্তিগত জীবনেও পাশে দাঁড়ানো পিসিবি কর্তব্য। মাতৃত্ব ও পিতৃত্বকালীন ছুটি আমরা চালু করলাম। আমাদের ক্রিকেটাররা পূর্ণ সহযোগিতা পাবেন এবং এই সময়ে ক্যারিয়ার নিয়ে দুশ্চিন্তা করার কোনো প্রয়োজন নেই। আশা করছি, এই সিদ্ধান্তের ফলে আরও অনেক মেয়েরাও ক্রিকেটে আসবে।’



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *