অভিষেকেই রেকর্ডের পসরা বসিয়েছেন কনওয়ে


অভিষেকেই রেকর্ডের পসরা বসিয়েছেন কনওয়ে

নিউজিল্যান্ডের ব্যাটসম্যান ডেভন কনওয়ে টেস্ট অভিষেকেই রেকর্ডের পসরা বসিয়েছে। ঠিক ২০০ রান করে আউট হয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড সংগ্রহ করেছে ৩৭৮ রান।

অভিষেকেই-রেকর্ডের-পসরা-বসিয়েছেন-কনওয়ে
ডেভন কনওয়ে

টম ল্যাথামের সাথে ইনিংস উদ্বোধন করতে নেমেছিলেন কনওয়ে। আর শেষ ব্যাটসম্যান হয়ে মাঠ ছাড়েন তিনি। দেড় দিন মাঠে থেকে খেলেন ৩৪৭টি বল। ওভারের হিসাবে যা দাঁড়ায় ৫৭.৫ ওভার। তার ব্যাট থেকে এসেছে ২০০ রান। তার ইনিংসটি সাজানো ছিল ২২টি চার ও ১টি ছক্কায়। ছক্কা হাঁকিয়েই দ্বিশতক পূর্ণ করেন কনওয়ে। এই রান করার পথে রেকর্ডবুক ওলটপালট করেছেন বেশ কয়েকবার।

প্রথম দিনেই সৌরভ গাঙ্গুলির রেকর্ড ভেঙেছিলেন কনওয়ে। ২৫ বছর আগে লর্ডসে অভিষেকে ১৩১ রানের ইনিংস খেলেছিলেন সৌরভ। সেটাই এতদিন ছিল লর্ডসে অভিষেকে সর্বোচ্চ রানের ইনিংস। কনওয়ে সেই রেকর্ড আবার নতুন করে লেখান। দ্বিতীয় দিনে আরও অনেক রেকর্ড নিজের করেছেন তিনি।

Also Read – জোড়া ফিফটিতে সাকিবদের চ্যালেঞ্জিং স্কোর ছুঁড়ে দিল পারটেক্স

টেস্ট ইতিহাসের মাত্র সপ্তম ব্যাটসম্যান হিসেবে অভিষেকেই দ্বিশতক হাঁকিয়েছেন কনওয়ে। গত ফেব্রুয়ারি মাসে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে বাংলাদেশের দ্বিশতক হাঁকিয়ে এই রেকর্ডে নাম লিখিয়েছিলেন কাইল মেয়ার্স। এই রেকর্ডের নিউজিল্যান্ডের পক্ষে কনওয়ে দ্বিতীয় ব্যাটসম্যান। উদ্বোধনী ব্যাটসম্যানদের ভেতরেও তিনি দ্বিতীয়।

ইংল্যান্ডের মাটিতে ও ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ব্যাটসম্যান হিসেবে অভিষেকেই সেঞ্চুরি হাঁকানোর রেকর্ডটাও নিজের করে নিয়েছেন কনওয়ে। ইংল্যান্ডের মাটিতে অভিষেকে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল কেএস রনজিৎসিংজির। ১২৫ বছর আগে তিনি খেলেছিলেন ১৫৪ রানের জুটি। সেই রেকর্ডও নতুন করে লিখিয়েছেন কনওয়ে।

লর্ডসে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ইনিংস খেলার খুব কাছে পৌঁছেও অবশ্য সেটা স্পর্শ করতে পারেননি রান আউটের ফাঁদে পড়ে। মার্টিন ডনলির ২০৬ রানের ইনিংসটিই কিউইদের পক্ষে লর্ডসে সর্বোচ্চ হয়ে থাকল। কনওয়ে আছেন দ্বিতীয় স্থানে।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ড সংগ্রহ করেছে ৩৭৮ রান। কনওয়ে একাই করেছেন ২০০ রান। অর্থাৎ দলের মোট রানের পঞ্চাশ শতাংশের বেশি তিনি একাই করেছেন।

প্রসঙ্গত, এই ইনিংসে নিউজিল্যান্ডের পক্ষে আর কেবল হেনরি নিকোলস অর্ধশতকের দেখা পেয়েছেন। তিনি করেছেন ৬১ রান।



Source link