Delhi High Court dismisses Juhi Chawla’s plea against 5G network


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে 5G মোবাইল প্রযুক্তি প্রয়োগের বিরুদ্ধে মামলা করেছিলেন বলিউড অভিনেত্রী ও পরিবেশবিদ জুহি চাওলা (Juhi Chawla)। শুক্রবার তাঁর সেই আরজি খারিজ করে দিল দিল্লি হাই কোর্ট। সেই সঙ্গে ২০ লক্ষ টাকা জরিমানাও করা হল তাঁকে। 

আদালতের মতে, এই আবেদনটি আইনি প্রক্রিয়ার অপব্যবহার। কেবল প্রচার পেতেই এই আবেদনটি করা হয়েছিল। এদিন আদালত জানিয়েছে, জুহি তাঁর মামলার অনলাইন শুনানির লিঙ্ক সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন। যা থেকে বোঝা যাচ্ছে, মূলত প্রচার পাওয়াই তাঁর লক্ষ্য ছিল।

[আরও পড়ুন: মান-অভিমান ভুলে এক হতে চলেছেন রাহুল-প্রিয়াঙ্কা? ইনস্টাগ্রাম পোস্ট ঘিরে জোর জল্পনা]

ঠিক কী আবেদন জানিয়েছিলেন জুহি? তাঁর দাবি ছিল, 5G ইন্টারনেট পরিষেবা দেশের মানুষের পক্ষে কতটা নিরাপদ এবং আরএফ রেডিয়েশন (RF Radiation) তাতে ব্যবহার করা হচ্ছে কিনা, করা হলেও কতটা ব্যবহার করা হচ্ছে সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিস্তারিত জানাতে হবে। যাতে ভবিষ্যৎ প্রজন্ম সুরক্ষিত থাকে।

সোমবার দিল্লি হাই কোর্টে (Delhi High Court) জুহির পক্ষে তাঁর আইনজীবী জানান, বলিউড তারকা 5G ইন্টারনেট পরিষেবার বিপক্ষে নন। কিন্তু আরএফ রেডিয়েশন নিয়ে তাঁর মনে সন্দেহ রয়েছে। শোনা গিয়েছে, এই রেডিয়েশনের অতিরিক্ত ব্যবহার মানুষ, জীব-জন্তু গাছপালার ভীষণভাবে ক্ষতি করে। তাতে পরিবেশের ভারসাম্যও নষ্ট হতে পারে। এখন যেভাবে প্রযুক্তির কুফলের জন্য মানুষ ভুগছে, ভবিষ্যতে তা আরও বেড়ে যেতে পারে বলে অভিযোগ করা হয়।

অভিনয়ের পাশাপাশি পরিবেশবিদ হিসেবেও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে কাজ করেন জুহি। তাঁর অভিযোগ, 5G ইন্টারনেট পরিষেবা দেশে চালু হলে তাতে পরিবেশের ভীষণ ক্ষতি হতে পারে। মানুষ, পশুপাখি সকলেই ক্ষতি হতে পারে বলে অভিযোগ বলিউড অভিনেত্রীর। আর সেই কারণেই তিনি আদালতের দ্বারস্থ হয়েছিলেন। ২০১০ সাল থেকেই মানুষ ও অন্য প্রাণীদের উপরে রেডিয়েশনের প্রভাব নিয়ে কাজ করছেন জুহি।

[আরও পড়ুন: ‘ভালবাসা ভালবাসাই’, প্রেমের সমানাধিকার উদযাপনের পক্ষে সোচ্চার মিমি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link