বৃষ্টিবিঘ্নিত ম্যাচের জন্য থাকছে রিজার্ভ ডে


ডিপিএল : বৃষ্টিবিঘ্নিত ম্যাচের জন্য থাকছে রিজার্ভ ডে

জুন মাস থেকেই বাংলাদেশে শুরু হয় বর্ষা মৌসুম। এর প্রভাব পড়ছে ঢাকা প্রিমিয়ার লিগেও (ডিপিএল)। টি-টোয়েন্টি ফরম্যাটে চলমান ডিপিএলের অনেকগুলো ম্যাচই পড়েছে বৃষ্টির বাগড়ায়। এজন্য রিজার্ভ ডে’র ব্যবস্থা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আবাহনী-ওল্ড ডিওএইচএস ম্যাচে বৃষ্টির বাগড়া

১২ দলের এই টুর্নামেন্টে পয়েন্ট টেবিলের হালচাল বদলে যায় সহজেই। বৃষ্টিতে ম্যাচ পণ্ড হলে তাই দলগুলোর ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। মুশফিক-সাকিব-তামিমদের সেই দুর্ভাবনা থেকে মুক্তি দিতে বিসিবি রিজার্ভ ডে’র নিয়ম করেছে।

Also Read – অশ্বিনকে সেরাদের কাতারে রাখতে চান না মাঞ্জরেকার

তবে এই নিয়ম প্রযোজ্য হবে শুধু সেসব ম্যাচের জন্য, যেসব ম্যাচে বৃষ্টির কারণে কোনো বলই মাঠে গড়াবে না। রবিবার (৬ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি ও ডিপিএলের পরিচালনা বিভাগ ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৯-২০ মৌসুমের ডিপিএলের প্লেয়িং কন্ডিশনের ১৩.৬ নম্বর ধারা সংশোধন করে ৭ জুন থেকে শর্তসাপেক্ষে রিজার্ভ ডে এর নিয়ম প্রযোজ্য হবে। বৈরি আবহাওয়ার কারণে যেসব ম্যাচে কোনো বলই মাঠে গড়াবে না, সেসব ম্যাচের জন্য রিজার্ভ ডে প্রযোজ্য হবে। সেক্ষেত্রে রিজার্ভ ডে হবে নির্ধারিত ম্যাচের দিনের পরদিন (দলগুলোর খেলা না থাকা ও ভেন্যু ফাঁকা থাকা সাপেক্ষে), অথবা সুবিধাজনক সময় অনুযায়ী ঐ ম্যাচের নতুন সূচি নির্ধারিত হবে।

এখন পর্যন্ত ডিপিএলে তিন রাউন্ড খেলা হয়েছে, তাতে বৃষ্টির কারণে দুটি ম্যাচ পণ্ড হয়েছে। এছাড়া বেশ কয়েকটি ম্যাচে হানা দিয়েছিল বৃষ্টি, যার কারণে ম্যাচগুলোর নিষ্পত্তি হয়েছে কার্টেল ওভার ও ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে।



Source link