রবিনসনের অপরাধ ‘মেনে নেওয়ার মত নয়’, মানছেন রুট


রবিনসনের অপরাধ ‘মেনে নেওয়ার মত নয়’, মানছেন রুট

৮-৯ বছর আগে করা বর্ণবাদী মন্তব্যের জেরে নিষেধাজ্ঞা পাওয়া ইংলিশ পেসার অলি রবিনসনের অপরাধ মেনে নেওয়ার মত নয় বলে মন্তব্য করেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট। রবিনসনের শাস্তি বাকি ক্রিকেটারদের জন্য সতর্কবার্তা বলেও মনে করছেন তিনি। 

রবিনসনের অপরাধ 'মেনে নেওয়ার মত নয়', মানছেন রুট

এশীয় ও নারীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করে ৮-৯ বছর আগে টুইট করেছিলেন রবিনসন। ইংল্যান্ডের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে স্বপ্নের মত অভিষেক হয় তার। তবে এই ম্যাচ চলাকালেই তার পুরনো টুইটগুলো নতুন করে উঠে আসে। এরপর নিন্দার ঝড় উঠলে রবিনসনকে নিষিদ্ধ করে ইংল্যান্ড বোর্ড ইসিবি।

Also Read – আইরিশদের বিপক্ষে নেদারল্যান্ডসের সিরিজ জয়

এমন একজন পারফর্মারকে হারানো রুটের জন্য অবশ্যই হতাশার। তবে রবিনসনকে দেওয়া শাস্তি নিয়ে কোনো আক্ষেপ নেই তার। রুট বলেন, ‘ব্যাট হাতে সে অবদান রেখেছেন, বল হাতে পারফরম্যান্স তো অসাধারণ ছিল। এই ম্যাচে সে দেখিয়েছে টেস্ট ক্রিকেটে সফল হওয়ার মত সামর্থ্য তার রয়েছে। কিন্তু মাঠের বাইরে সে যে ধরনের ঘটনার সঙ্গে জড়িয়ে পড়েছে সেটা আমাদের খেলা কখনই মানতে পারে না। আমরা সবাই সেটা জানি।’

রবিনসনকে শাস্তি দেওয়ার ক্ষেত্রে ইংল্যান্ড জিরো টলারেন্স নীতি দেখিয়েছে। লর্ডস টেস্ট শেষ হতেই তাকে দল থেকে রীতিমত তাড়িয়ে দেওয়া হয়। তবে নিজের কৃতকর্মের জন্য রবিনসন অনুতপ্ত বলেও জানান রুট।

তিনি বলেন, ‘তাকে সরাসরি ড্রেসিংরুম ছেড়ে দিতে বলা হয়েছে। সে অনেক অনুশোচনা প্রদর্শন করেছিল। আপনারা খুব ভালোভাবেই বুঝতে পারছেন সে ড্রেসিংরুমে কী অবস্থায় ছিল। এই ঘটনার পরে আমরা বুঝতে পেরেছি আমরা কী করব আর কী করব না।’



Source link