latest

জেনে নেই সজনে ডাঁটার স্বাস্থ্য উপকারিতা


ডিএমপি নিউজঃ গ্রীষ্মকালীন একটি অতি সুপরিচিত সবজি সজনে ডাঁটা। গরমের সবজি হিসেবে সজনে ডাটা অনেকেরই প্রিয়। শুধু ডাঁটাই নয়, এর পাতা, ফুলও খাওয়া যায়। সজনে ডাঁটা শুধু খেতেই যে সুস্বাদু তা নয়, এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। সজনে ডাঁটা ভিটামিন এবং খনিজের উৎস।

আসুন তাহলে জেনে নিন সজনে ডাঁটার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

১. সজনে ডাঁটায় প্রচুর পরিমাণে আয়রন, ক্যালসিয়াম ও প্রোটিন থাকে। এ কারণে এটি হাড় মজবুত রাখতে ও বাতের ব্যথা কমাতে ভূমিকা রাখে।

২. সজনে পাতা ও ডাঁটা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি জ্বরের সময় শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে।

৩. ফুসফুস ভালো রাখতে সজনে ডাঁটা খেতে পারেন। অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজযুক্ত সজনে ডাঁটা ফুসফুসকে সুস্থ রাখে।

৪. রক্ত পরিষ্কার রাখতে সহায়তা করে সজনে ডাঁটা। নিয়মিত সজনে ডাঁটা বা পাতা খেলে রক্ত সঞ্চালন আরও ভালো করতে সহায়তা করে।

৫. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সজনে ডাঁটা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করে। হজমের সমস্যা কমাতেও সাহায্য করে।

৬. সজনে ডাঁটায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে খুব কার্যকর। এতে উপস্থিত বিভিন্ন ভিটামিন এবং খনিজ ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য খুব উপকারী।

৭. সজনে ডাঁটায় প্রচুর পরিমাণে ভিটামিন থাকায় এটি দৃষ্টিশক্তি ভালো রাখতে এবং চোখের অসুখ সারাতে ভূমিকা রাখে।

৮. শ্বাসকষ্টতেও খুব উপকারী সজনে। এর ডাঁটা ও পাতা খেলে শ্বাসকষ্ট সারে। সজনে ডাটায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে অ্যালার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা কমে।

৯. মুখের স্বাদ বাড়ায় সজনে ডাঁটা। এই গাছের ডাঁটা, ফুল, পাতা খেলে জলবসন্ত ও গুটিবসন্তে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকাংশে কমে যায়।

১০. গর্ভবতী নারীদের জন্য খুবই উপকারী সজনে ডাঁটা। বিশেষ করে প্রসব এবং প্রসব পরবর্তী জটিলতা দূর করতে এটি দারুনভাবে কাজ করে।

১১. সজনে ডাঁটায় অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকার কারণে সাধারণ সর্দি-কাশির মতো রোগগুলো দূরে থাকে।





Source link